আর্কাইভ থেকে বাংলাদেশ

পাঞ্জাবে সকাল সাড়ে ৭টায় চালু হবে অফিস

ভারতের পাঞ্জাব রাজ্যে সরকারি অফিস সকাল সাড়ে ৭টা থেকে শুরু করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। আগামী মে মাসের শুরু থেকে এ নির্দেশনা অনুযায়ী অফিস চালু হবে।

শনিবার (৮ এপ্রিল) তিনি এ কথা জানান। ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

মুখ্যমন্ত্রী ভগবন্ত মান বলেন, পাঞ্জাব সরকার সিদ্ধান্ত নিয়েছে আগামী ২ মে থেকে সব সরকারি অফিস সকাল সাড়ে ৭টায় শুরু হবে এবং দুপুর ২টায় শেষ হবে। নতুন অফিসের সময় আগামী ১৫ জুলাই পর্যন্ত বহাল থাকবে।

এক ভিডিও বার্তায় এ বার্তা দিয়ে মান বলেন, বিদ্যুৎ বাঁচাতে ও কর্মমক্ষতা নিশ্চিত করার লক্ষ্যে সরকারি অফিসের জন্য এ নির্দেশ দেওয়া হয়েছে। গ্রীষ্মকালে অফিসের এ সময় পরিবর্তনের ফলে বিদ্যুতের চাহিদা কমবে বলে তিনি আশা প্রকাশ করেন।

মুখ্যমন্ত্রী দাবি করেন, ভারতে এই প্রথম বিদ্যুৎ সাশ্রয়ের জন্য সরকারি অফিসের সময় পরিবর্তন করা হচ্ছে। বিদেশি অনেক দেশ প্রতি ছয় মাসে এক ঘণ্টা করে তাদের সময় পরিবর্তন করে সূর্যের আলোকে আরও বেশি ব্যবহার করতে এবং বিদ্যুৎ সাশ্রয় করতে।

বিদ্যুৎ বোর্ডের কথা উল্লেখ করে তিনি বলে, এতে গ্রীষ্মকালে সর্বোচ্চ ৩০০ মেগাওয়াট থেকে ৩৫০ মেগাওয়াটের বিদ্যুৎ চাহিদা কমবে। এছাড়া এর ফলে কর্মীরা তাদের পরিবারের সঙ্গে কাটানোর জন্য যথেষ্ট সময় পাবে এবং যারা তাদের অফিসে যায় তাদের সময়মতো সেবা দিতে পারবে।

 

এ সম্পর্কিত আরও পড়ুন