আর্কাইভ থেকে আইন-বিচার

চট্টগ্রামের সোনা চোরাকারবারি আবু আহম্মেদের হাইকোর্টে জামিন

২০৪ কোটি টাকা অর্থ পাচারের মামলায় সোনা চোরাকারবারি চট্টগ্রামের ফটিকছড়ির বাসিন্দা আবু আহাম্মদকে জামিন দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি এস এম কুদ্দুস জামান ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের হাইকোর্ট গেলো ৬ এপ্রিল তাকে রুলসহ জামিন দেন।

সোমবার (১০ এপ্রিল) সংশ্লিষ্ট কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম ফজলুল হক বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, এই জামিন আদেশ স্থগিত চেয়ে আবেদন করার জন্য আমরা নোট দিয়েছি।

গেলো ৮ জানুয়ারি ২০৪ কোটি টাকা অর্থ পাচারের মামলায় সোনা চোরাকারবারি চট্টগ্রামের ফটিকছড়ির বাসিন্দা আবু আহাম্মদকে জামিন না দিয়ে পুলিশের হাতে সোপর্দ করেন হাইকোর্টের আরেকটি বেঞ্চ। শাহবাগ থানার পুলিশের হাতে তাকে হস্তান্তর করা হয়।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

গেলো বছরের ৫ ডিসেম্বর ২০৪ কোটি টাকা অর্থ পাচারের অভিযোগে আবু আহাম্মদ হাইকোর্টে জামিন আবেদন করেন। এরপর ৬ ডিসেম্বর আবু আহাম্মদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট।

এর আগে দায়রা জজ আদালত আবু আহাম্মদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিলেন। জামিন আবেদনে এই তথ্য গোপন করা হয়। জামিন আবেদনে তথ্য গোপন করায় আদালত আইনজীবী ফারিয়া আলমকেও সতর্ক করেন।

২০৪ কোটি টাকা অর্থ পাচারের অভিযোগে আবু আহাম্মদসহ ২০ জনের বিরুদ্ধে ২০২০ সালের ১৮ মার্চ কোতয়ালি থানায় মামলা করে সিআইডি। সেই মামলার অভিযোগে বলা হয়, প্রাথমিক অনুসন্ধানে বিএফআইইউ হতে প্রাপ্ত ব্যাংক হিসাব বিবরণী, কাগজপত্র পর্যালোচনা, লেনদেনের ধরন এবং আসামির স্থাবর-অস্থাবর সম্পদ পর্যালোচনায় প্রতীয়মান হয় যে, আসামিরা একে অপরের সহায়তায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কয়েকটি ব্যাংক হিসাব নম্বরে ১২ বছর ধরে বিশ্বের বিভিন্ন দেশ থেকে স্বর্ণ চোরাচালান, চোরাই ও অন্যান্য দ্রব্যের অবৈধ ব্যবসা ও হুন্ডির মাধ্যমে ২০৪ কোটি টাকার পাচারের অর্থ দিয়ে গাড়ি, বাড়ি, মার্কেটসহ বিভিন্ন সম্পত্তি অর্জন করেছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন