আর্কাইভ থেকে দেশজুড়ে

ডিসেম্বরের মধ্যে পঞ্চগড় জেলাকে ফিস্টুলা মুক্ত করার ঘোষণা

প্রতিরোধযোগ্য হলেও শুধু লোক লজ্জার ভয়ে অনেক নারী ফিস্টুলারোগ প্রকাশ করতে চায় না। এ কারণে বছরের পর বছর রোগটি বহন করে অনেক নারীই হারিয়েছে স্বামী-সংসার। আর এসকল নারীদের খুঁজে বের করে বিনামূল্যে চিকিৎসার আওতায় এনে সম্পূর্ণ সুস্থ্য করছে ল্যাম্ব হাসপাতাল। নারী জনন অঙ্গের ফিস্টুলা রোগ নির্মূলে ক্র্যাশপ্রোগ্রাম শুরু করেছে এই হাসপাতালটি। 

এরই মধ্যে পঞ্চগড় জেলার আটোয়ারী, বোদা ও দেবীগঞ্জ উপজেলাকে ফিস্টুলা মুক্ত ঘোষণা করা হয়েছে। পঞ্চগড় সদর ও তেঁতুলিয়া উপজেলাতেও ফিস্টুলা রোগি খোঁজার কাজ শেষ হয়েছে। আগামী মাসের মধ্যে এই দুই উপজেলাকে ফিস্টুলামুক্ত করা হলে পঞ্চগড় জেলাকে ফিস্টুলামুক্ত ঘোষণা করা হবে।

বুধবার (১০ নভেম্বর) পঞ্চগড় প্রেসক্লাব হলরুমে ল্যাম্ব হাসপাতালের ফিস্টুলা নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় নেটওয়ার্ক সভায় এ তথ্য জানানো হয়। 

পঞ্চগড় প্রেসক্লাবের সভাপতি সফিকুল আলমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পঞ্চগড়ের সিভিল সার্জন ডা. মো. ফজলুর রহমান। 

এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ল্যাম্ব হাসপাতালের ফিস্টুলা প্রজেক্টের ডেপুটি প্রজেক্ট ম্যানেজার ডা.তাহরিমা হোসেন তম্বি, ল্যাম্ব হাসপাতালের প্রতিনিধি হাবিবুর রহমান, জেলা সমন্বয়কারীশরিফুল ইসলাম ও পঞ্চগড় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু প্রমুখ।  

উল্লেখ্য নেটওয়ার্ক সভায় পঞ্চগড় জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ওইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন