আর্কাইভ থেকে বাংলাদেশ

আহছানউল্লাহর অধীনে আর পরীক্ষা নয়, ৫ ব্যাংকের বিষয়ে সিদ্ধান্ত রোববার

আহছানউল্লাহ বিশ্ববিদ্যালয়ের অধীনে আর কোনও পরীক্ষা নেবে না ব্যাংকার্স সিলেকশন কমিটি। প্রশ্নপত্র ফাঁস হওয়ায় পাঁচ ব্যাংকের অফিসার (ক্যাশ) নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে আগামী রোববার (১৪ নভেম্বর)। এছাড়াও অনুষ্ঠেয় দুটি পরীক্ষা বাতিল করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র এবং নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম জানিয়েছেন, সোনালী ব্যাংক ও বাংলাদেশ ডেভলপমেন্ট ব্যাংকের সিনিয়র অফিসার (আইটি) এবং জনতা ও সোনালী ব্যাংকের অ্যাসিসটেন্ট ডাটাবেস অ্যাডমিনিস্ট্রেটর পদের পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরে নতুন তারিখ জানানো হবে।

৬ নভেম্বর পাঁচটি ব্যাংকে অফিসার ক্যাশ পদে এক হাজার ৫১১ জনকে নিয়োগ দিতে পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত ঢাকার বিভিন্ন কেন্দ্রে এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা নেয়া হয়। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার সিলেকশন কমিটির মাধ্যমে প্রশ্নপত্র তৈরি ও পুরো পরীক্ষা সম্পাদনের দায়িত্বে ছিল আহছানউল্লাহ ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি। কিন্তু এ নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে।

একাধিক প্রার্থীর দাবি, পরীক্ষা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ১০০টি প্রশ্নের প্রিন্ট করা উত্তরপত্র ফেসবুকে পাওয়া গেছে।

এদিকে এ ঘটনায় জড়িত জালিয়াত চক্রের সদস্যদের পুলিশ গ্রেপ্তার করেছে। সে জন্য পরীক্ষার্থীরাসহ অনেকেই প্রশ্নপত্র ফাঁসের অভিযোগকে সত্য বলে মনে করেন। প্রসঙ্গত, ব্যাংকার্স সিলেকশন কমিটির ডাকা টেন্ডারের মাধ্যমে ওই পরীক্ষা গ্রহণের দায়িত্ব পেয়েছিল আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এ সম্পর্কিত আরও পড়ুন