আর্কাইভ থেকে বিএনপি

আইএমএফের শর্তে বিদ্যুৎ-সারের দাম বাড়াচ্ছে সরকার : ফখরুল

ক্ষমতায় টিকতে আইএমএফের শর্ত মানতে সরকার গ্যাস-বিদ্যুৎ-সারের দাম বাড়াচ্ছে। বললেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার (১২ এপ্রিল) দুপুরে গুলশান বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে এক অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি। গণতান্ত্রিক আন্দোলনে নিহত, গুম ও নির্যাতনের শিকার নেতাকর্মী ও তাদের পরিবারকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ঈদ উপহার বিতরণ উপলক্ষ্যে এই অনুষ্ঠান করা হয়।

তিনি বলেছেন, আজকে ক্ষমতায় টিকে থাকার জন্য আইএমএফের শর্ত মেনে নিয়ে একদিকে বিদ্যুৎ, গ্যাসের দাম বাড়ানো হচ্ছে এবং সেই কারণে দ্রব্যমূল্য বৃদ্ধি পাচ্ছে।

অনুষ্ঠানে গুম হওয়া ছাত্রদলের নেতা নুরুল আলম নুরু, নুরুজ্জামান জনি, মাহমুদুর রহমান বাপ্পী, পারভেজ রেজা, তরিকুল ইসলাম তারা, মো. সোহেল, মফিজুল ইসলাম রাশেদ, জাকির হোসেন, জাকির হোসেন মিলন, স্বেচ্ছাসেবক দলের কাওসার ও জাসাসের আমিরুল ইসলাম মিন্টুর পরিবারের সদস্যদের কাছে ঈদ উপহার তুলে দেন বিএনপি মহাসচিব।

বিএনপির পক্ষ থেকে জানানো হয়, এবার সারা দেশে গুম-খুন-নির্যাতিত হওয়া এক হাজার পরিবারের কাছে তারেক রহমানের ঈদ উপহার পৌঁছানো হবে যা আজ থেকে শুরু হলো।

মির্জা ফখরুল বলেন, এখন আবার সারের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি করা হচ্ছে। বলা হয়েছে যে, কৃষকদের কষ্ট হবে কিন্তু উন্নয়নের স্বার্থে তাদের এটা মেনে নিতে হবে।

বিএনপি মহাসচিব প্রশ্ন রেখে বলেন, কোন উন্নয়ন, কার উন্নয়ন? এই উন্নয়ন হচ্ছে শাসকগোষ্ঠীর উন্নয়ন। আজকে এই যে বৈষম্যটা সৃষ্টি করেছে বাংলাদেশে। একদিকে সেই বিশাল বিশাল অঙ্কের মালিক, তারা বাড়ি-গাড়ি তাদের সমস্ত বিলাস-বৈভব নিয়ে হাজার হাজার কোটি টাকা ব্যাংক থেকে লোপাট করে তারা বিদেশে পাচার করছে এবং বাড়ি ঘর কিনছে থাকছে। অন্যদিকে আমাদের সাধারণ মানুষেরা তারা দুই বেলা দুমুঠো খাওয়ার জন্যে তাদের সংগ্রাম করতে হচ্ছে, লড়াই করতে হচ্ছে। তাও সে পুরোপুরি পাচ্ছে না। কারণ জিনিসপত্রের দাম তাদের আয়ত্তের বাইরে চলে গেছে।

সাবেক এই মন্ত্রী বলেন, কমপক্ষে ৭‘শর ওপরে আছেন যারা গুম হয়ে গেছেন, সহস্রাধিক গণতান্ত্রিক কর্মী আছেন যারা খুন হয়েছেন। এই একটা ভয়াবহ অবস্থা বিরাজ করছে গত ১৪/১৫ বছর ধরে। এখানে কিছুক্ষণ আগে বলেছেন, ১০ বছর/১১ বছর তারা তাদের পিতাকে, ভাইকে দেখতে পারেনি। আমরা প্রতিবছর এভাবে চেষ্টা করি আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে তাদেরকে এই কথাটা মনে করিয়ে দেয়ার জন্য যে, আমরা তাদের ভুলি যাইনি, আমরা তাদের সঙ্গে আছি। যদিও এখানে উপহারের ব্যাপারটা একেবারেই গৌণ।

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ সরকার জনগণ থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন। এই অত্যাচার-নির্যাতন-গুম-খুন করেই তাদেরকে ক্ষমতায় টিকে থাকতে হচ্ছে। আজকে সমগ্র দেশ একটা বধ্যভূমিতে পরিণত হয়েছে। আপনি খবরের কাগজ খুললেই দেখবেন হত্যা-খুন-গুম চলছে।

 

এ সম্পর্কিত আরও পড়ুন