আর্কাইভ থেকে এশিয়া

ফ্রান্সের অস্ত্র বিক্রির কারণে বিপর্যস্ত হয়ে উঠেছে ইয়েমেন: ইরান

সৌদি আরবের কাছে ফ্রান্স ও তার মিত্র দেশগুলোর অস্ত্র বিক্রি করার কারণে এখন বিশ্বের সবচেয়ে মানবিক সংকটাপন্ন ও বিপর্যস্ত জনপদে পরিণত হয়েছে ইয়েমেন। বৃহস্পতিবার এ কথা বলেছেন জাতিসংঘের ইরানি মিশনে নিযুক্ত মানবাধিকার বিষয়ক কর্মকর্তা মোহাম্মাদ সাদাতি নেজাদ।

ইরানি গণমাধ্যম পার্স টুডে জানায়, সুইজারল্যান্ডের জেনেভায় ইরানি কূটনীতিক মোহাম্মাদ সাদাতি নেজাদ বলেন, ইয়েমেনে এই বিপর্যয়ের জন্য যারা দায়ী তাদের মুখে নীতি-নৈতিকতার কথা মানায় না।

গেল বুধবার ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লা দ্রিয়াঁ মানবাধিকার পরিষদে দেওয়া বক্তৃতায় মানবাধিকার লঙ্ঘনের জন্য ইরানকে অভিযুক্ত করেছেন। ইরানে আটক ফ্রান্সের দ্বৈত নাগরিক ফারিবা আদেলখার মুক্তিও দাবি করেন তিনি।

২০১৯ সালে ৬০ বছর বয়সী আদেলখাকে গুপ্তচরবৃত্তির দায়ে আটক করে ইরান। ফ্রান্সের অভিযোগ নাকচ করে দিয়ে ইরানি কূটনীতিক মোহাম্মদ সাদাতি বলেন, মানবাধিকার ইস্যুতে ফ্রান্সের এমন কোনো অবস্থান নেই যে ইরানের সমালোচনা করতে পারে তারা।

যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা, ফ্রান্স এবং জার্মানি ইয়েমেনকে বিশ্বের সবচেয়ে মানবিক বিপর্যয়ের দেশে পরিণত করেছে বলে অভিযোগ করেন মোহাম্মদ সাদাতি। তিনি বলেন, ওই দেশগুলো সেখানে রীতিমতো যুদ্ধাপরাধ করেছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন