আর্কাইভ থেকে বলিউড

বানানে ভুল, বাদ পড়ল মোশাররফ করিমের সিনেমা

ভারতীয় অভিনেতা ব্রাত্য বসু। নাট্যকার, চলচ্চিত্র পরিচালক হিসেবেও তার খ্যাতি রয়েছে। বর্তমানে ভারতের পশ্চিমবঙ্গে মন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

প্রায় এক দশক পর ব্রাত্য বসু ‘ডিকশনারি’ নির্মাণ করেছেন। এই সিনেমায় অভিনয় করেছেন দেশের শক্তিমান অভিনেতা মোশাররফ করিম। সিনেমাটি প্রশংসা কুড়িয়েছে দর্শক মহলে। কিন্তু পরিচালকের নামের বানান ভুল হওয়ায় সম্প্রতি গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে সিনেমাটি বাদ পড়েছে। 

ব্রাত্য বসু পশ্চিমবঙ্গের তৃণমূলের শক্তিশালী নেতা। গত নির্বাচন ঘিরে তৃণমূলের সঙ্গে বিজেপির দা-কুমড়ো সম্পর্ক তৈরি হয়। ফলে অনেকে মনে করছেন, রাজনৈতিক কোপ পড়েছে সিনেমাটির ওপর। পরিচালক নিজেও এমন দাবি করেছেন।  

ব্রাত্য বসুর অভিযোগ, সিনেমা বাদ যাওয়ার পেছনে রয়েছে রাজনীতি ও বিজেপি। বিষয়টি নিয়ে সংবাদ সম্মেলনও করেছেন তিনি। বলেছেন, ‘‘চলচ্চিত্র উৎসবে আমন্ত্রিত ছিল বাংলার মোট ৫টি ছবি। সেই তালিকায় ‘ডিকশনারি’ও ছিল। কিন্তু শেষ মুহূর্তে ইমেইল পাঠিয়ে জানানো হয়েছে, পরিচালকের নামের বানান ভুল। পোস্টারে ব্রাত্য বানানে ‘বি’র জায়গায় ‘ডি’ ছিল। এই একটি কারণেই উৎসব থেকে বাদ পড়েছে সিনেমা!’’ 

তিনি আরও বলেন, ‘‘দেশের মোট ২৪টি সিনেমা দেখানোর কথা ছিল। তা থেকে মাত্র একটিই বাদ পড়েছে– ডিকশনারি। এটা রাজনৈতিক প্রতিহিংসা ছাড়া আর কি?’
গত ১২ ফেব্রুয়ারি মুক্তি পায় কলকাতায় মোশাররফ করিম অভিনীত প্রথম সিনেমা ‘ডিকশনারি’।

এই সিনেমায় আরও অভিনয় করেছেন আবির চ্যাটার্জি, পরমব্রত চট্টোপাধ্যায়, পৌলমি বসু, চিত্রনায়িকা নুসরাত জাহানসহ অনেকে। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন