আর্কাইভ থেকে দেশজুড়ে

শবে কদরে গরুর বদলে ঘোড়া জবাই

কক্সবাজারের উখিয়ায় পবিত্র শবে কদর উপলক্ষে ঘোড়া জবাই করে গরুর মাংস বলে বিক্রির চেষ্টা করেছেন মাহবুব আলম প্রকাশ নামের এক কসাই। মাহবুব আলম মরিচ্যা বাজারের মিয়াজন ফকিরের ছেলে।

সোমবার (১৮ এপ্রিল) রাতে ঘটনাটি ঘটেছে উখিয়া উপজেলা হলদিয়াপালং ইউনিয়নের মরিচ্যা লাকরি বাজার এলাকায়। এ সময় চেয়ারম্যান ও পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায় মাহবুব ও অন্যান্য সদস্যরা। পরে ঘোড়ার মাথা ও লেজসহ মাংসগুলো জব্দ করেন উখিয়া থানা পুলিশ।

প্রত্যাক্ষদর্শী সূত্রে জানা যায়, কসাই মাহাবুব আলম দীর্ঘদিন ধরে মাঝরাতে দুর্বল ও অসুস্থ ঘোড়া জবাই করে গরুর মাংস বলে বিক্রি করে আসছিল। এ ঘটনায় মাহাবুব পালিয়ে গেলে তার স্ত্রী ও মেয়েকে আটক করে পুলিশে সোপর্দ করেছে স্থানীয়রা।

বিষয়টি নিশ্চিত করে হলদিয়াপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমরুল কায়েস চৌধুরী বলেন, তার কাছে তথ্য ছিল কক্সবাজারের বিচ এরিয়ায় কিছু অসুস্থ ঘোড়া মরিচ্যা বাজার এলাকায় আনা হচ্ছে। কিন্তু কি জন্য আনা হচ্ছে সেই ব্যাপারে নিশ্চিত ছিলাম না। তাই বিষয়টি নিয়ে গত দুইদিন ধরে বিভিন্নজনকে সোর্স হিসেবে কাজে লাগিয়েছি। পরে পবিত্র শবে কদর উপলক্ষে মরিচ্যা বাজারে ঘোড়া জবাই করা হয়েছে এমন খবর পাওয়া মাত্রই দেরি না করে ঘটনাস্থলে এর সত্যতা পেয়ে উখিয়া থানা পুলিশকে খবর দিয়ে মাংসগুলো জব্দ করানো হয়।

এ বিষয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন উখিয়া সহকারী কমিশন (ভূমি) তিনি জানান, এটা একটা দু:খজনক বিষয়। জবাইকৃত ঘোড়ার মাংস জব্দ করা হয়েছে, এবং ঘটনাস্থল থেকে ২ জনকে আটক করা হয়েছে।

উখিয়া থানার অফিসার ইনচার্জ শেখ মোহাম্মদ আলী বলেন, গরু মাংসের নামে ঘোড়া জবাই করে বিক্রির চেষ্টাকালে স্থানীয় চেয়ারম্যানের সহযোগিতায় আমরা মাংস জব্দ করেছি। এ সময় অভিযুক্ত কসাই পালিয়ে যাওয়ায় তাকে আটক করা সম্ভব হয়নি। তবে তাকে আটকের চেষ্টা অব্যাহত আছে এবং তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন