আর্কাইভ থেকে ছাত্র-শিক্ষক

৭ বছর পর পূর্ণাঙ্গ কমিটি পাচ্ছে ইবি ছাত্রলীগ!

দীর্ঘ ৭ বছর পূর্ণাঙ্গ কমিটি পেতে যাচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ছাত্রলীগ। কমিটি পূর্ণাঙ্গ করতে কর্মীদের কাছ থেকে জীবনবৃত্তান্ত (সিভি) আহ্বান করা হয়েছে। আগামী ২ মে সকাল ১০টায় ক্যাম্পাসের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে শাখা ছাত্রলীগের সভাপতি অথবা সাধারণ সম্পাদক বরাবর সিভি জমা দেয়ার আহ্বান জানানো হয়েছে। মঙ্গলবার (২৫ এপ্রিল) ইবি ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত ও সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয় স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি সূত্রে এ তথ্য জানা গেছে।

ক্যাম্পাস ও দলীয় সূত্রে জানা গেছে, সর্বশেষ ২০১৬ সালের ফেব্রুয়ারিতে সাইফুল ইসলাম সভাপতি, অমিত কুমার দাস সাধারণ সম্পাদক থাকাকালীন ১২১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি পায় ইবি ছাত্রলীগ। এর আগে ২০১৪ সালের ৩ ডিসেম্বর কেন্দ্রীয় ছাত্রলীগ ইবির ৬ সদস্য বিশিষ্ট একটি আংশিক কমিটি ঘোষণা করে। এরপর ২০১৭ সালের ১৫ এপ্রিল শাহিনুর রহমান শাহিনকে সভাপতি ও জুয়েল রানা হালিমকে সাধারণ সম্পাদক করে দুই সদস্য বিশিষ্ট কমিটি দেয় কেন্দ্র। তারাও কমিটি পূর্ণাঙ্গ করতে পারেননি।

পরবর্তীতে ২০১৯ সালের ১৪ জুলাই রবিউল ইসলাম পলাশকে সভাপতি ও রাকিবুল ইসলাম রাকিবকে সাধারণ সম্পাদক করে দুই সদস্যের কমিটি গঠন হয়। এর তিন মাসের মাথায় সম্পাদক রাকিবের পদ পেতে মোটা অঙ্কের অর্থ লেনদেনের অডিও ক্লিপ ফাঁস হয়। এরপর থেকে আন্দোলনে নামে পদবঞ্চিত গ্রুপের নেতাকর্মীরা। পরে সভাপতি সম্পাদককে-অবাঞ্ছিত ঘোষণা করেন বিদ্রোহী নেতাকর্মীরা। একপর্যায়ে সভাপতি-সম্পাদককে ক্যাম্পাসে ঢুকতে না দেওয়ায় ভঙ্গুর অবস্থার সৃষ্টি হয় দলটির মধ্যে। ফলে তারা পূর্ণাঙ্গ কমিটি তো দূরের কথা। ক্যাম্পাসে এসেও কার্যক্রম পরিচালনা করতে পারেননি।

এদিকে প্রতিটি কমিটিরই দায়িত্ব প্রাপ্তরা বারবার আশ্বাস দিলেও কমিটি পূর্ণাঙ্গ করতে উদ্যোগ দেখা যায়নি বলে অভিযোগ পদপ্রত্যাশী নেতা-কর্মীদের। এছাড়াও অনেক ‘ত্যাগী নেতাকর্মী’ দলীয় পদবি ছাড়াই ক্যাম্পাস ছেড়েছেন। তারাও বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

সর্বশেষ ২০২২ সালের ৩১ জুলাই ফয়সাল সিদ্দিকী আরাফাতকে সভাপতি ও নাসিম আহমেদ জয়কে সাধারণ সম্পাদক করে ২৪ সদস্য বিশিষ্ট কমিটি দিয়েছে কেন্দ্র। কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী তারা কমিটি পূর্ণাঙ্গ করতে কর্মীদের কাছে জীবন বৃত্তান্ত আহ্বান করেছেন। এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সাবেক ও বর্তমান নেতা-কর্মীরা। বিষয়টি নিয়ে বর্তমান কর্মীদের মাঝেও উচ্ছ্বাস দেখা গেছে।

সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সাংগঠনিক গতিশীলতা বৃদ্ধির লক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন করার জন্য আগ্রহী পদ-প্রত্যাশীদের আগামী ২ মে সকাল ১০টায় ক্যাম্পাসের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে শাখা ছাত্রলীগের সভাপতি/সাধারণ সম্পাদক বরাবর জীবন বৃত্তান্ত জমা দেওয়ার আহ্বান জানানো যাচ্ছে।

অনুপ্রবেশ ঠেকাতে জীবনবৃত্তান্তের সঙ্গে সকল শিক্ষা সনদের ফটোকপি, অধ্যয়ণরত বিভাগের বিভাগীয় প্রধান কর্তৃক প্রত্যয়নপত্রের কপি এবং স্ব-স্ব জেলা/উপজেলা/মহানগর/পৌরসভা/ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি/সাধারণ সম্পাদক কর্তৃক প্রত্যয়নপত্রের কপি (মোবাইল নম্বরসহ) অবশ্যই যুক্ত করতে হবে বলে জানানো হয়েছে।

এছাড়া, ক্রীড়া, সামাজিক-সাংস্কৃতিক বা অন্য কোনো দক্ষতামূলক কর্মকাণ্ডের সনদ/স্বীকৃতির কপি এবং পাসপোর্ট আকারের ৪ কপি ছবি জমা দিতে বলা হয়েছে। পৃথক ৪ সেট জীবনবৃত্তান্ত ‘এ ৪’ সাইজের পৃথক খামে জমা দিতে হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এ বিষয়ে ইবি ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত বলেন, গঠনতন্ত্র অনুযায়ী জেলা সমমান কমিটিগুলোতে ১৫১-২০১ সদস্য বিশিষ্ট কমিটি দেওয়া হয়। বর্তমানে অধিকাংশ কমিটিই ১৫১ সদস্য বিশিষ্ট দেওয়া হচ্ছে। আমরাও ১৫১ সদস্যের কমিটি দেওয়ার কথাই ভাবছি। আমাদের সমকালীন ঘোষিত কমিটিগুলোর মধ্য আমরাই প্রথম এমন উদ্যোগ নিয়েছি। এতে একটা ভালো লাগা কাজ করছে। দীর্ঘদিন পরে কমিটি পূর্ণাঙ্গ হতে যাচ্ছে এটাও একটা আনন্দের বিষয়। আমরা জীবন বৃত্তান্ত আহ্বান ও কর্মী সভার আয়োজন করেছি। জীবন বৃত্তান্ত নেওয়ার পর যাছাই-বাছাই করে অতি দ্রুত কমিটি পূর্ণাঙ্গ করা হবে। কমিটি পূর্ণাঙ্গ হওয়ার মাধ্যমে ইবি ছাত্রলীগ আরো গতিশীল হবে বলে প্রত্যাশা রাখছি।

এ সম্পর্কিত আরও পড়ুন