আর্কাইভ থেকে জাতীয়

যতো প্রতিকূলতাই আসুক না কেন দেশ এগিয়ে যাচ্ছে : প্রধান বিচারপতি

দেশ এগিয়ে যাচ্ছে, সমৃদ্ধির দিকে যাচ্ছে। যতো প্রতিকূলতাই আসুক না কেন- এই দেশ এগিয়ে যাচ্ছে। সাথে সাথে গতিশীল রাষ্ট্রের সাথে বিচার বিভাগকেও সমানতালে এগিয়ে নিতে হবে। গতিশীল করার কথা উল্লেখ করেন তিনি। বললেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আজ বৃহস্পতিবার (২৭ এপ্রিল) জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গনে বিচারপ্রার্থী মানুষের জন্য বিশ্রামাগার ন্যায়কুঞ্জের ভিত্তিপ্রস্তর স্থাপনকালে এসব কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, যাদের বয়স ৭০ থেকে ৮০ বছর তারা জানেন- আগে দেশের অবস্থা কি ছিল, আর এখন দেশের কি অবস্থা। অর্থাৎ দেশ এগিয়ে যাচ্ছে। তিনি এ সময় আইনজীবী ও বিচারকদের সততার সাথে কাজ করার উপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, গত বছর বিচার বিভাগ ৮ লাখের বেশি মামলা নিষ্পত্তি করেছে, আর মামলা দায়ের হয়েছে ৭ লাখের মতো। গত বছর সুপ্রীম কোর্ট ১৫৫টি ডেথ রেফারেন্স নিষ্পত্তি করেছে- যা গত ৫০ বছরেও হয়নি।

তিনি বলেন, শেরপুরে মামলা নিষ্পত্তির হার ১৪২ ভাগ। অর্থাৎ ১০০ মামলা দায়ের হলে পুরোনো মামলাসহ নিষ্পত্তি হয়েছে ১৪২টি।

তিনি আরও বলেন, বার ও বেঞ্চ একে অপরের পরিপূরক। যদি বার বেঞ্চকে সহায়তা না করে, তবে একা জজদের পক্ষে বিচার বিভাগকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়।

এর আগে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী জেলার বিচার বিভাগের কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। পরে জেলা আইনজীবী সমিতির নবনির্মিত লাইব্রেরী কক্ষ উদ্বোধন করেন।

এ সম্পর্কিত আরও পড়ুন