আর্কাইভ থেকে বিএনপি

খালেদা জিয়া কেমন আছেন, যা বললেন ডা. জাহিদ!

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসার সার্বিক বিষয় পর্যালোচনা করতে বৈঠকে বসছে তার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের সদস্যরা। ওই বোর্ডের সদস্য ডা. এজেডএম জাহিদ হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

রোববার (৩০ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর এভার কেয়ার হাসপাতালে বৈঠকে বসবেন মেডিকেল বোর্ডের সদস্যরা।

এর আগে গতকাল শনিবার (২৯ এপ্রিল) শারীরিক পরীক্ষা-নিরীক্ষার জন্য হাসপাতালে যান বেগম খালেদা জিয়া। ডাক্তারদের পরামর্শ অনুযায়ী হাসপাতালে ভর্তি হন তিনি।

ডাক্তার জাহিদ হোসেন বলেন, গতকাল ভর্তি হওয়ার পরে ম্যাডামের বেশ কিছু পরীক্ষা মেডিকেল বোর্ডের পরামর্শক্রমে করা হয়েছে। ওইসব পরীক্ষার রিপোর্ট আসতে শুরু করেছে। আজ সন্ধ্যার পরে খালেদা জিয়ার মেডিকেল বোর্ডে চিকিৎসকরা বসবেন। যে সকল রিপোর্ট ইতোমধ্যে হাতে এসেছে সেই রিপোর্টগুলো পর্যালোচনা করে পরবর্তী যে চিকিৎসা দেয়া প্রয়োজন সেটা দেবেন। প্রাথমিক পর্যায়ে গতকাল রাত থেকেই তার চিকিৎসা বোর্ড বসেছে এবং তাদের পরামর্শ অনুযায়ী চিকিৎসা চলছে।

বিএনপির এই নেতা বলেন, বেগম খালেদা জিয়া চিকিৎসকদের তত্ত্বাবধানে চিকিৎসাধীন রয়েছেন। গতকালকে থেকে আজকে উনার অবস্থা একই রকম রয়েছে। কিস্তু চিকিৎসার পরবর্তী সময়ে কিছুটা উন্নতি হচ্ছে।

তিনি আরও বলেন, উনার শারীরিক অবস্থার ওপর মেডিকেল বোর্ডের সদস্যরা নির্ধারণ করবেন কতদিন হাসপাতালে থাকতে হবে। সে ব্যাপারে এই মুহূর্তে কিছু বলা যাচ্ছে না।

অধ্যাপক জাহিদ হোসেন বলেন, উনার কিছু অসুস্থতা ছিল। কিছু উপসর্গ দেখা দিয়েছিল। যার জন্য তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। সে অনুযায়ী তাকে এখানে চিকিৎসা দেয়া হচ্ছে, সেই চিকিৎসায় উনি মোটামুটি রেসপন্স করছেন।

এর আগে গেলো ২৭ ফেব্রুয়ারি স্বাস্থ্য পরীক্ষার জন্য এভারকেয়ার হাসপাতালে যান খালেদা জিয়া।

দীর্ঘদিন ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, লিভার, ফুসফুস, চোখের সমস্যাসহ নানা শারীরিক জটিলতায় ভুগছেন সাবেক এই প্রধানমন্ত্রী। অসুস্থতা বাড়লে মাঝেমধ্যে তাকে হাসপাতালে নিতে হয়। বর্তমানে গুলশানের বাসভবন ফিরোজায় ব্যক্তিগত চিকিৎসকদের তত্ত্বাবধানে খালেদা জিয়ার চিকিৎসা চলছে।

দুর্নীতির মামলায় দণ্ডিত হয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে যান বিএনপি চেয়ারপারসন। করোনা মহামারি শুরুর পর ২০২০ সালের ২৫ মার্চ শর্তসাপেক্ষে বিএনপি প্রধানকে সাময়িক মুক্তি দেয় সরকার। এ পর্যন্ত ছয় দফায় খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ানো হয়েছে।

৭৭ বছর বয়সী বিএনপি চেয়ারপারসন শর্তসাপেক্ষ কারাগার থেকে ছাড়া পাওয়ার পর বেসরকারি এই হাসপাতালেই চিকিৎসা নিচ্ছেন। হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক সাহাবুদ্দিন তালুকাদারের নেতৃত্বে একটি মেডিকেল বোর্ড তার চিকিৎসা তদারক করছে।

এ সম্পর্কিত আরও পড়ুন