আর্কাইভ থেকে বাংলাদেশ

করোনার নতুন ধরন, ৬ টি দেশের ব্রিটেন ভ্রমণে বিধিনিষেধ

দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা ও হংকংয়ে করোনাভাইরাসের নতুন ধরনের খোঁজ মিলেছে। যার ফলে সৃষ্টি হয়েছে আতঙ্কের। এই পরিস্থিতিতে আফ্রিকার বেশ কয়েকটি দেশের ওপর ভ্রমণ বিধিনিষেধ দিয়েছে যুক্তরাজ্য।

এছাড়াও আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশগুলো থেকে ব্রিটেনের পৌঁছানোর পর কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে।

শুক্রবার (২৬ নভেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।  

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ জানিয়েছেন, করোনাভাইরাসের নতুন ধরন শনাক্তের পর নতুন করে ৬টি দেশকে রেড লিস্টে অন্তর্ভুক্ত করা হয়েছে। 

শুক্রবার গ্রিনিচ মান সময় (জিএমটি) ১২টা থেকেই এটি কার্যকর হবে। নিষিদ্ধ করা হয়েছে এসব দেশের সঙ্গে ফ্লাইট চলাচলও।

ভারতীয় বার্তাসংস্থা পিটিআই জানিয়েছে, সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনার একটি নতুন ধরনের খোঁজ মিলেছে। যা আগে কখনও দেখা যায়নি। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকা জানিয়েছে, করোনার বি.১.১.৫২৯ নামক এই ভ্যারিয়েন্টে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২২ জন।

একজন বিশেষজ্ঞ করোনার বি.১.১.৫২৯ নামক এই ভ্যারিয়েন্টকে ‘এ যাবতকালের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর’ বলে আখ্যায়িত করেছেন। এমনকি করোনার এই ধরন মানবদেহের রোগপ্রতিরোধ ক্ষমতাকেও আক্রমণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

অবশ্য যুক্তরাজ্যে এখনও ভাইরাসের এই ধরনে আক্রান্ত কেউ শনাক্ত হয়নি। করোনার বি.১.১.৫২৯ ভ্যারিয়েন্টে সারা বিশ্বে এখন পর্যন্ত ৫৯ জন আক্রান্ত হয়েছেন। তাদের সবাই দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা ও হংকংয়ের বাসিন্দা।

বিবিসি জানিয়েছে, করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত এবং সংক্রমণ ছড়িয়ে পড়ার ভয়ে দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, বতসোয়ানা, জিম্বাবুয়ে, লেসোথো এবং এসওয়াতিনি থেকে যুক্তরাজ্যমুখী ফ্লাইট বন্ধ করা হয়েছে।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলছেন, করোনাভাইরাসের নতুন ধরন নিয়ে বিজ্ঞানীরা ‘গভীর ভাবে উদ্বিগ্ন’। তবে এ ভাইরাস নিয়ে আরও তথ্যের প্রয়োজন।

তিনি আরও বলেন, করোনার নতুন ধরনের সংক্রমণ রোধে সতর্কতার অংশ হিসেবে এই ৬টি দেশকে রেড লিস্টে রাখা হয়েছে।

এছাড়া গত ১০ দিনে এই ছয়টি দেশ ভ্রমণকারী অ-ব্রিটিশ ও আয়ারল্যান্ডের বাসিন্দাদের শুক্রবার দুপুর থেকে যুক্তরাজ্যে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। 

গেল ১০ দিনে আফ্রিকার এই ছয়টি দেশ ভ্রমণ করা ব্রিটেনের ও আয়ারল্যান্ডের বাসিন্দাদেরকে রোববার ভোর ৪টার পর থেকে যুক্তরাজ্যে প্রবেশের পর হোটেলে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে অবস্থানের নিয়ম করা হয়েছে।

এবং ইতোপূর্বে ভ্রমণ করে যুক্তরাজ্যে ফিরে আসা ব্যক্তিদেরও তাদের নিজ বাড়িতে আইসোলেশনে থাকতে বলা হয়েছে।

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন