আর্কাইভ থেকে বাংলাদেশ

বাবা চেয়ারম্যান ও ৪ সন্তান মেম্বার প্রার্থী

দেশে স্থানীয় সরকার নির্বাচন এলে অনেক মজাদার খবর পাওয়া যায়। বউ-শাশুড়ি, স্বামী-স্ত্রী, ভাই-ভাই, জামাই-শ্বশুর, বাবা-ছেলে প্রার্থী হয়েছেন একই পদে। এ যেনো ক্ষমতায় যাওয়ার প্রতিযোগিতা বা জনসেবায় এগিয়ে আসার প্রতিযোগিতা।

এবার লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার ৮ নম্বর দক্ষিণ চরবংশী ইউনিয়নে বাবা ও তার চার সন্তানই নির্বাচনে লড়াই করছেন। বাবা আবদুর রশীদ মোল্লা চেয়ারম্যান পদে লড়বেন। তার চার সন্তান লড়বেন মেম্বার পদে। তাদের মধ্যে দুই ভাই একই ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বিতা করছেন। চলছে তাদের প্রতিযোগিতামূলক প্রচারণা। মেয়েরা লড়ছেন সংরক্ষিত মহিলা মেম্বার পদে।

উত্তর চরবংশী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রশিদ মোল্লা দলের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটে দাঁড়িয়েছেন।

এ ব্যাপারে চেয়ারম্যান প্রার্থী আবদুর রশিদ মোল্লা জানিয়েছেন, দলের জন্য অনেক ত্যাগ রয়েছে। কিন্তু দল থেকে আমাকে মূল্যায়ন করেনি। জনগণের সাড়া পেয়ে ভোটের মাঠে নেমেছি। সুষ্ঠু ভোট হলে জনগণ আমাকেই চেয়ারম্যান নির্বাচিত করবে।

স্থানীয়রা জানিয়েছে, রশিদ মোল্লার ছেলে জাকির হোসেন মোল্লা (ফুটবল) ও দিদার হোসেন মোল্লা (ঘুড়ি) ৪ নম্বর ওয়ার্ডের মেম্বার পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। মেয়ে তাহমিনা আক্তার ঝর্ণা সংরক্ষিত ১,২,৩ নম্বর ওয়ার্ডে ও জোসনা বেগম সংরক্ষিত ৭,৮,৯ নম্বর ওয়ার্ডের নির্বাচনী মাঠে রয়েছেন। দু'জনের প্রতীকই মাইক। একই পরিবারের ৫ জনের নির্বাচন নিয়ে এলাকায় ভোটারদের মাঝে নানা আলোচনা-সমালোচনা চলছে।

এছাড়াও ৪ নম্বর ওয়ার্ডে রশিদ মোল্লার ভাতিজা আবু সুফিয়ান মোল্লা (মোরগ) সদস্য পদে ভোট করছেন।

স্থানীয়রা জানান, রশিদ মোল্লাসহ তার পরিবারের ৫ জনই ভোটের মাঠে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার দুই ছেলে একই ওয়ার্ডের মেম্বার প্রার্থী। ভোট শেষে গণনা পর্যন্ত তারা আলোচনায় থাকবেন। সাধারণ ভোটাররা তাদের নির্বাচনী প্রচারণা উপভোগ করছেন।

কয়েকজন নারী ভোটার জানায়, দুই বোন সংরক্ষিত দুটি ওয়ার্ড থেকে নির্বাচন করছেন। তারা যেমন আপন বোন, তেমনি তাদের প্রতীকেরও মিল রয়েছে। ভোটের ফলাফলে তাদের জনপ্রিয়তার প্রমাণ মিলবে।

ছেলেমেয়েদের নির্বাচনের বিষয়ে জানতে চাইলে রশিদ মোল্লা বলেন, জনগণের সেবার জন্য তারা ভোটের মাঠে নেমেছে। জনপ্রতিনিধি হিসেবে নিজেদের প্রমাণ করে তারা জনগণের সেবা করতে চেয়েছে। নির্বাচন অন্যতম মাধ্যম। আমি তাদের উদ্যোগকে সমর্থন করেছি।

এ সম্পর্কিত আরও পড়ুন