আর্কাইভ থেকে ফুটবল

নাপোলির জয়োৎসব পরিণত হচ্ছে শোকে

৩৩ বছর পর নাপোলি জিতেছে তাদের লিগ শিরোপা। তাই স্বাভাবিক ভাবেই উল্লাস-উন্মাদনায় ভাসছে পুরো নেপোলস। তবে ইতালিয়ান শহরটিতে এমন আনন্দের দিনে আসছে শোকের সংবাদ।

নাপোলির বিজয় ‍উদযাপনের সময় গুলিবিদ্ধ হয়ে ২৬ বছর বয়সী এক সমর্থক নিহত হয়েছেন। তবে তিনি কিভাবে গুলিবিদ্ধ হয়েছেন সেটি জানা যায়নি। এছাড়া অন্তত ২০৩ জন সমর্থক আহত হয়ে শহরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। যাদের মধ্যে গুলিবিদ্ধ আছেন আরও ৪ জন।

অন্যান্য যারা আহত হয়েছেন তাদের মধ্যে আতশবাজি থেকে হাতে আঘাত, স্থানচ্যুত কাঁধ, ভাঙ্গা কব্জি এবং অঙ্গ-প্রত্যঙ্গ, চোখের সমস্যা, নাক ভাঙা, পড়ে যাওয়া থেকে আঘাত, মাথায় আঘাত এবং ধোঁয়ার কারণে শ্বাসকষ্ট হয়ে চিকিৎসা নিচ্ছেন।

বন্ধুদের সঙ্গে রাস্তায় উদযাপন করতে গিয়ে ২০ বছর বয়সী এক তরুণীকে একটি কার ধাক্কা দেয়। হাসপাতালে ভর্তি সেই তরুণীর মাথায় মারাত্মক ক্ষতের কারণে আশঙ্কাজনক অবস্থায় আছেন বলে জানা গেছে।

Read more 📍https://t.co/q2PrNb0f7Q

— Sky Sports News (@SkySportsNews) May 4, 2023

ইতালিয় লিগটিতে মিলান-তুরিনের মতো এলিট শহরের ক্লাবদের দাপটে কোণঠাসায় থাকা নাপোলিকে সেই আশির দশকে বিশ্বকে চিনিয়েছিলেন ডিয়েগো ম্যারাডোনা নামের এক রূপকথার নায়ক।

অবিশ্বাস্য পারফরম্যান্সে দলকে চ্যাম্পিয়ন করেছিলেন ১৯৮৬-৮৭ ও ১৯৮৯-৯০ মৌসুমে। তারপর কেটে গেছে ৩৩ বছর। এরপর কত কিছু হয়ে গেছে। সোভিয়েত ইউনিয়ন ভেঙে গেছে, ইউরোপিয়ান ইউনিয়নের সৃষ্টি হয়েছে, করোনা পৃথিবীকে থমকে দিয়েছে, ৩৬ বছরের অপেক্ষা ঘুচিয়ে লিওনেল মেসি আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছে, ফুটবলের রাজা পেলে গতো হয়েছেন, এমনকি ম্যারাডোনাও চলে গেছেন পৃথিবী ছেড়ে। কেবল নাপোলির আরেকটি শিরোপা জেতা হয়নি।

বৃহস্পতিবার নেপলসবাসীর সেই অপেক্ষা ঘুচেছে। কিন্তু আতশবাজির আলোয় উদ্ভাসিত নেপলসের রাতের আকাশে দিনের আলো ফুটতে না ফুটতেই শোকের খবর ভেসে আসছে।  

এ সম্পর্কিত আরও পড়ুন