আর্কাইভ থেকে টুকিটাকি

কুকুর যে কারণে সাইকেল বা বাইকের পেছনে তাড়া করে

অনেক সময় দেখা যায় সাইকেল বা বাইকের পেছনে কুকুর তাড়া করছে। এতে অনেকে অনেক সময় ভয় পেয়ে যান। আমাদের সামনে এরকম ঘটনা মাঝেমধ্যেই দেখতে পাওয়া যায়। পথকুকুররা কোনও কারণ ছাড়াই সাইকেল বাইক কিংবা যে কোনও একটি গাড়ি পেছনে ধাওয়া করে। তবে, এটার কিন্তু একটা বৈজ্ঞানিক কারণ রয়েছে। জেনে রাখা প্রয়োজন, কুকুরের শত্রুতা কিন্তু আপনার সঙ্গে নয় বরং আপনার গাড়ির গন্ধের জন্য কুকুরটি তাড়া করছে। চলুন জেনে নেওয়া যাক এর আসল কারণ কি।

কুকুরের ঘ্রাণশক্তি সাধারণত মানুষের থেকে অনেক বেশি শক্তিশালী। কুকুরদের মধ্যে স্বভাব থাকে সাইকেলের চাকায় কিংবা গাড়ির চাকায় প্রস্রাব করার। কুকুরের এই স্বভাবের জন্যই অনেক সময় আপনাকে সমস্যায় পড়তে হতে পারে। যদি আপনার গাড়ির চাকাতেও কোনও কুকুর প্রস্রাব করে থাকে, এবং আপনি যদি সেই সাইকেল বা গাড়ি নিয়ে অন্য এলাকায় যান তাহলে অন্য পাড়ার কুকুর সেই প্রস্রাবের গন্ধ পায়। তাদের মনে হয় কোনও অন্যপাড়ার কুকুর তাদের পাড়ায় এসেছে। সেই কারণেই তারা আপনার গাড়ির পিছনে ধাওয়া করতে পারে।

অনেক সময় এরকম পরিস্থিতি তৈরি হলে অনেকে ঘাবড়ে যান। কিন্তু এই জায়গায় নার্ভাস না হওয়াটাই বুদ্ধিমানের পরিচয়। এই জায়গায় আপনি কখনোই গাড়ি বা সাইকেল জোরে চালাবেন না, সে ক্ষেত্রে কুকুর তার গতি আরো দ্রুত করতে শুরু করবে। তখন কুকুর হয়তো ভাববে সেখানে সত্যিই কোন অন্যপাড়ার কুকুর রয়েছে। তখন কুকুরগুলি আরো বেশি কিছু ধাওয়া করবে। তাই এই সময় নার্ভাস না হয়ে বুদ্ধিমানের পরিচয় দিন। যেরকম ভাবে গাড়ি চালাচ্ছিলেন সেরকম গতিতেই গাড়ি চালিয়ে যান। একটা সময় পরে তারা আপনাকে ধাওয়া করা ছেড়ে দেবে।

এ সম্পর্কিত আরও পড়ুন