আর্কাইভ থেকে দেশজুড়ে

মানবতাবিরোধী অপরাধ মামলায় পলাতক আসামি গ্রেপ্তার

রাজধানী ঢাকার বাড্ডা থেকে মানবতাবিরোধী অপরাধের মামলার পলাতক আসামি জাফর আলীকে (৭১) গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

বুধবার (১০ মে) এ তথ্য জানান র‌্যাব-২ এর জ্যেষ্ঠ সহকারী পরিচালক (মিডিয়া) ও জ্যেষ্ঠ এএসপি মো. ফজলুল হক। এর আগে মঙ্গলবার (৯ মে) জাফরকে গ্রেপ্তার করা হয়।

তিনি জানান, মুক্তিযুদ্ধের সময় ময়মনসিংহে পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে মো. জাফর আলীসহ অন্যান্য যুদ্ধাপরাধীরা মানবতাবিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত ছিলেন। একাত্তরের ২৩ মে রাতে জাফর আলী ১৫ থেকে ১৬ জন সশস্ত্র রাজাকার ও ৫ থেকে ৬ জন পাকিস্তানি আর্মি নিয়ে ময়মনসিংহের ফুলপুর থানার মৈশাকান্দা গ্রামের স্বাধীনতাকামী, মুক্তিযুদ্ধের পক্ষের এবং এলাকার হিন্দু সম্প্রদায়ের লোকজনদের নির্যাতন করেন। ১০ থেকে ১২টি বাড়িঘর লুটপাট ও অগ্নিসংযোগ করেন তারা।

ফজলুল হক বলেন, ১৯৭১ সালের ৪ আগস্ট ফুলপুর থানা শান্তি কমিটির চেয়ারম্যান ও রাজাকার রজব আলী ফকিরের নেতৃত্বে জাফর আলী ফুলপুরের পূর্ব বাখাই ও পশ্চিম বক্ষই এলাকার স্বাধীনতাকামী এবং আওয়ামী লীগ সমর্থিত নিরীহ হিন্দু সম্প্রদায়ের লোকদের বাড়িঘর লুটপাট করেন। এ ছাড়া ৯ থেকে ১০ জন হিন্দুকে কংশ নদীর শর্চাপুর ঘাটে নিয়ে গুলি করে হত্যা করেন।

এ সম্পর্কিত আরও পড়ুন