আর্কাইভ থেকে আইন-বিচার

প্রার্থিতা ফেরত চেয়ে এবার আপিল বিভাগে জাহাঙ্গীর

প্রার্থিতা ফেরত চেয়ে এবার আপিল বিভাগে আবেদন করেছেন গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র জাহাঙ্গীর আলম। বুধবার (১০ মে) এ আবেদন করেন তিনি।

এর আগে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে স্বতন্ত্র প্রার্থী জাহাঙ্গীর আলমের করা রিট খারিজ করে দেন হাইকোর্ট। বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মোহাম্মদ মাহবুব উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ফিদা এম কামাল। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

জাহাঙ্গীর আলমের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে ঋণখেলাপির অভিযোগে গেলো ৩০ এপ্রিল বাতিল ঘোষণা করেন গাজীপুরের রিটার্নিং কর্মকর্তা। এ সিদ্ধান্তের বিরুদ্ধে পরবর্তীতে জাহাঙ্গীরের করা আপিল নামঞ্জুর করেন ঢাকা বিভাগীয় নির্বাচন কমিশনার মো. সাবিরুল ইসলাম। এরপর এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন জাহাঙ্গীর আলম।

জাহাঙ্গীরের মনোনয়ন বাতিল হলেও মেয়র পদে জাহাঙ্গীর মা জায়েদা খাতুনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

২০১৮ সালে গাজীপুর সিটি করপোরশেন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে দলীয় প্রতীকে মেয়র নির্বাচিত হন জাহাঙ্গীর আলম। তবে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের শহীদদের নিয়ে বিতর্কিত মন্তব্যের অভিযোগে তাকে দল থেকে বহিষ্কার করে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

এরপর জাহাঙ্গীরকে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। তবে ভবিষ্যতে সংগঠনের স্বার্থ পরিপন্থী ও শৃঙ্খলা ভঙ্গ না করার শর্তে গাজীপুরের সাময়িক বরখাস্ত মেয়রকে ক্ষমা ঘোষণা করে আওয়ামী লীগ।

এদিকে কারামুক্ত হয়ে ফের নির্বাচনে অংশ নিতে মনোনয়ন দাখিল করেন তিনি। আগামী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন