আর্কাইভ থেকে বাংলাদেশ

তিনটি ভিন্ন দশকে ব্যালন জয়ী ফুটবলার মেসি

লিওনেল মেসি। আর্জেন্টিনার রোজারিও শহরে জন্মগ্রহণ করা শিশুটি আজ ফুটবল দুনিয়ার জীবন্ত এক কিংবদন্তি। অবশ্য তার কিংবদন্তি হয়ে ওঠার গল্পটি বেশ কঠিন। যার শুরুটা হয়েছিল ন্যাপকিনে চুক্তি দিয়ে। তারপর ২১ বছরের পথচলা বার্সেলোনায়। এখন পা পড়েছে ফ্রান্সে। ন্যাপকিনে করা চুক্তিটি যে নিছক ছিলো না তা দিনে দিনে প্রমাণ করেছেন তিনি। নিজেকে নিয়ে গেছেন চূড়ান্ত শিখরে। যার ফল একে একে সাতটি ব্যালনের মালিক হওয়া। অথচ একবার এই ট্রফিটি উঁচিয়ে ধরাই অনেকের স্বপ্ন থাকে। সবশেষটি যুক্ত হল গতরাতে।

অথচ ব্যালন ডি’অরের সপ্তম স্বর্গে চড়তে গিয়ে গড়েন আরেকটি কীর্তিও। যা পরবর্তীতে কেউ পারবে কিনা তা সময়ই বলে দিবে। দীর্ঘ তিন দশকে তুলে নিয়েছেন এই সাতটি ব্যালন। যা একটি রেকর্ডই বটে। এর মধ্যে চারটিই পেয়েছেন ২০১১ থেকে ২০২০ এর মধ্যে। ২০০৯ সালে শুরু থামলেন ২০২১-এ। 

২০০৯ সালে যখন প্রথমবার ব্যালন জয় করেন তখন তরুণ মেসি বলেছিলেন, আরও একবার এই পুরস্কারটি জিততে পারলে সেটা অসাধারণ হবে। তখন কেই বা জানতো সেই মেসির হাতেই আরও ছয়বার উঠবে এই ট্রফিটি। ২০০৯ থেকে ২০১৯ পর্যন্ত জয় পাওয়া ছয়টি ট্রফিই তিনি জিতেছিলেন বার্সেলোনায় থাকতে। এবারের ট্রফিটি যখন তিনি পান তখন মেসি ফ্রান্সেরই বাসিন্দা। 

মহামারি করোনাভাইরাসের কারণে গত বছর বাতিল হয় ব্যালন ডি অর। একবছর বিরতি দিয়ে আবারও এই ট্রফি জিতলেন মেসি। সপ্তম ব্যালন জিতে মেসির ভাষ্য অবিশ্বাস্য। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন