আর্কাইভ থেকে লাইফস্টাইল

ঘুরতে গেলেই পেট খারাপ হয়! মেনে চলুন ৫টি নিয়ম

গাড়িতে করে কোথাও যেতে হলেই শরীর খারাপ হয় অনেকের। পেট গুরগুর থেকে পেট খারাপ হওয়ার মতো সমস্যাও দেখা দেয়। তাই বেড়াতে যাওয়ার আগে খাওয়াদাওয়ার উপর বিশেষ নজর দিতে হবে। কোন খাবার খাবেন, কোন খাবার এড়াবেন, তা জানা জরুরি।

দুধের খাবার: গাড়িতে বা বেড়াতে গিয়ে শরীর খারাপ হওয়ার ধাঁচ থাকলে দুগ্ধজাত খাবার খাওয়া ঠিক নয়। এতে পেট খারাপ হয়ে ডায়রিয়া হতে পারে। এর বদলে বেছে নিন একটু হালকা খাবার।

হাত ধুয়ে নিন: খাবার আগে ভালো করে হাত ধুয়ে নিন। বাইরে থাকাকালিন এমনিই হাত ময়লা হয়। এই সময় হাতে বেশি ময়লা জমা হয়। ওই হাতে যেকোনও খাবার খেলেই শরীর খারাপ হবে। তাই ভালো করে হাত ধুয়ে তবেই খাবার খান।

বিশ্রাম নিন: শরীর খারাপ হলে খুব বেশি চলাফেরা না করাই ভালো। বরং কিছুটা সময় বিশ্রাম নিয়ে নিন। এতে শরীর ধীরে ধীরে পুরনো ছন্দে ফিরে আসবে।

প্রোবায়োটিক খাবার: প্রোবায়োটিক খাবার যেমন দই খাওয়া যেতে পারে। দুধ না খেয়ে দই খেলে শরীর খারাপ করবে না। এমনকি ডায়রিয়ার সমস্যাও এড়াতে পারবেন। পাশাপাশি বিশেষজ্ঞদের কথায়, হজমের সমস্যাও এড়ানো যাবে।

পানি খান: বেশি করে পানি খান। এই সময় শরীরে পানির পরিমাণ কমে যেতে পারে। ফলে তার থেকে আরও অন্য রোগ দেখা দিতে পারে। তাই বেশি করে পানি খান। তাতে শরীর সহজে খারাপ হবে না।

এ সম্পর্কিত আরও পড়ুন