আর্কাইভ থেকে লাইফস্টাইল

ছ্যাঁকা থেকে ফোসকা, বাড়িতে বানিয়ে নিন টোটকা...

রান্না করতে গিয়ে হাত পুড়ে যাওয়ার ঘটনা এ এমন নতুন কিছু নয়। মাঝেমধ্যে  এমন হয়ে থাকে। অনেক সময় পুড়ে গিয়ে গভীর ক্ষত তৈরি হয়। সঙ্গে সঙ্গে সুরক্ষা না নিলে ফোস্কা পড়ে। জ্বালাপোড়া হয়। কিন্তু হাত কিংবা শরীরের অন্যান্য অংশে পুড়ে গেলে কী ভাবে তাড়াতাড়ি সুস্থ হবেন, তা অনেকেই বুঝতে পারেন না। নানা ধরনের মলম তো আছেই। সেই সঙ্গে কিছু ঘরোয়া টোটকাও রয়েছে। সেগুলো মাথায় রাখলে ক্ষত দ্রুত শুকোবে।

মধু

নিয়মিত মধু খাওয়া না খেলেও বাঙালি বাড়িতে মধু পাওয়া যায়। হঠাৎ তেলের ছিটে লাগলে হাতের সেই জায়গাটিতে একটু মধু লাগিয়ে নিন। কিছুক্ষণেই জ্বালা ভাব কমবে।

ভিনিগার

মধু না থাকলেও ভিনিগার তো আছে? ভিনিগারের মতো অ্যান্টিসেপ্টিক খুব কমই আছে। সামান্য পানির সঙ্গে মিশিয়ে নিন ভিনিগার। তার পর একটি পরিষ্কার কাপড় সেই পানিতে ভিজিয়ে পোড়া জায়গাটির উপর আলতো করে দিন। কিছুক্ষণেই কমবে জ্বালা ভাব, অস্বস্তি।

টি ব্যাগ

পোড়ার ক্ষত সামলাতে বেশ কার্যকর হতে পারে টি ব্যাগ। কালো চা হোক বা গ্রিন টি, দু’টিতেই আছে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিড্যান্ট। তা যে কোনও জায়গা চট করে ঠান্ডা করে দেয়। পুড়ে গেলে যে যন্ত্রণা এবং জ্বালা ভাব থাকে, তা অনেকটাই কমাতে সক্ষম একটি ভিজে টি ব্যাগ। হঠাৎ হাত পুড়ে গেলে একটি টি ব্যাগ এক বাটি পানিতে ভিজিয়ে নিয়ে পোড়া জায়গার উপর দিন। কিছুক্ষণের ভেতরেই আরাম পাওয়া যাবে।

 

এ সম্পর্কিত আরও পড়ুন