আর্কাইভ থেকে ক্রিকেট

বাতিল হচ্ছে সফট সিগন্যালের নিয়ম

মাঠের দুই আম্পায়ারের সম্মিলিত এমন সংকেত, যার মাধ্যমে  তৃতীয় আম্পায়ারের কাছে নিজের সিদ্ধান্ত জানিয়ে রাখা হয় সেটা সফট সিগনাল নিয়ম। বেশির ভাগ সময় ক্যাচের ক্ষেত্রে এমনটি দেখা যায়। যেমন, কোনো একটি ক্যাচ ফিল্ডার সঠিকভাবে নিয়েছেন কি না, নিশ্চিত হতে তৃতীয় আম্পায়ারের সাহায্য নেন ফিল্ড আম্পায়াররা।

তবে এর আগেই এ ব্যাপারে নিজের মত, অর্থাৎ আউট নাকি নটআউট, তা সংকেতের মাধ্যমে জানিয়ে দেন তিনি। ফলে টেলিভিশন আম্পায়ার মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত তখনই পরিবর্তিত করেন, যখন তাঁর কাছে উপযুক্ত  প্রমাণ থাকে। টেলিভিশন আম্পায়ার যদি মনে করেন, মাঠের সিদ্ধান্ত বদলানোর জন্য তাঁর কাছে জোরালো প্রমাণ নেই, তাহলে আগের সিদ্ধান্তই বহাল রাখেন।

ক্রিকেট মাঠের আলোচিত–সমালোচিত এই নিয়ম উঠে যাচ্ছে। আগামী মাসে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের (ডব্লিউটিসি) ফাইনাল থেকে নিয়মটি কার্যকর করা হতে পারে বলে জানিয়েছে জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজ।

ক্রিকবাজ জানিয়েছে, আইসিসি ক্রিকেট কমিটি সফট সিগন্যাল ব্যবস্থা বাতিল করে সংশোধিত প্লেয়িং কন্ডিশন অনুমোদন দিয়েছে। ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি ক্রিকেট কমিটির চেয়ারম্যানের দায়িত্বে আছেন। সফট সিগন্যাল ব্যবস্থা উঠে যাওয়ায় সিদ্ধান্ত দেওয়ার ক্ষেত্রে তৃতীয় আম্পায়ারের ক্ষমতা বাড়ল।

 

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন