আর্কাইভ থেকে লাইফস্টাইল

খাওয়ার পর যে কাজগুলোতে হয় অস্বস্তি

খাওয়ার পর পরই ভারী কাজ করা ঠিক নয়। পুষ্টিবিদ এবং চিকিৎসক উভয়েই সে কথা বলে থাকেন। ভরপেট খেয়ে উঠে পরিশ্রম হয়, এমন কোনও কাজ না করাই ভাল। তার ফলে হজম ঠিক করে হয় না। সেই সঙ্গে দেখা যায় হজমজনিত আরও অনেক সমস্যা।

মৃদু গতিতে হাঁটার পরামর্শ দেন অনেকে। তবে খাওয়ার পর কিছুক্ষণের জন্যে হলেও বিশ্রাম নেয়ার প্রয়োজন বলে মনে করেন অনেকেই। তার নেপথ্যে বেশ কিছু কারণ রয়েছে। চলুন জেনে নেয়া যাক খাবার খাওয়ার পরেই কোন কাজগুলি করলে শারীরিক অস্বস্তি হতে পারে-

খাবার খাওয়ার পর সামনের দিকে ঝুঁকে কোনও কাজ করবেন না। যোগাভ্যাস, পেটের ব্যায়ামও করা অনুচিত। খাবার হজম না হওয়ার অনেকগুলি কারণের মধ্যে এটিও একটি কারণ। সুস্থ থাকতে খাবার হজম হওয়া জরুরি। না হলে ওজন বেড়ে যাওয়ার মতো নানা সমস্যা জন্ম নিতে পারে।

খাবার খাওয়ার পর কখনওই চা, কফি খাবেন না। এ ধরনের পানীয়তে আছে ফেনলিক নামক যৌগ। যা খাবার থেকে পুষ্টি শোষণ করতে বাধা দেয়। ফলে খাবারে থাকা পুষ্টিগুণ শরীরে পৌঁছতে পারে না। তাই খাবার খাওয়ার পর ইচ্ছা করলেও এ ধরনের পানীয় থেকে দূরে থাকুন।

অনেকেই বলেন ভরা পেটে ফল খাওয়া উপকারী। কিন্তু যাদের পেটের সমস্যা আছে, তাদের জন্য এ অভ্যাস মোটেই ভাল নয়। বিশেষ করে যাদের গ্যাসট্রিকের সমস্যা আছে, তারা সকালে খাবার খাওয়ার পর ফল খেতে পারেন। উপকার পাবেন।

খাবার খাওয়ার পরেই পানি খাওয়ার অভ্যাস একেবারেই স্বাস্থ্যকর নয়। এতে খাবার হজম হতে অনেক সময় নেয়। ঠিক করে হজমও হয় না। তার চেয়ে খাবার খাওয়ার আগে পানি খেয়ে নিতে পারেন। তা হলে খাবার খাওয়ার পরেই পানি খাওয়ার জন্য মন আনচান করবে না।

এ সম্পর্কিত আরও পড়ুন