আর্কাইভ থেকে আইন-বিচার

সুপ্রিম কোর্টে পাল্টাপাল্টি বিক্ষোভ

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান কমিটি বাতিল করে নতুনভাবে ভোটগ্রহণের দাবিতে বিএনপিপন্থি আইনজীবীদের বিক্ষোভ চলছে। অপর পক্ষে বিএনপির নৈরাজ্য ও সন্ত্রাসের প্রতিবাদে আওয়ামীপন্থি আইনজীবীদের পাল্টা বিক্ষোভে উত্তপ্ত হয়ে উঠেছে সুপ্রিম কোর্ট অঙ্গন। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে চার প্লাটুন অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ মে) দুপুরে সুপ্রিম আইনজীবী সমিতি ভবনে বিএনপি ও আওয়ামীপন্থি আইনজীবীদের পাল্টাপাল্টি বিক্ষোভ শুরু হয়।

বিএনপিপন্থি কয়েকশ আইনজীবী বিক্ষোভ মিছিল নিয়ে সুপ্রিম কোর্ট চত্বর প্রদক্ষিণ করেন। বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন বিএনপিপন্থি আইনজীবী নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার কায়সার কামাল, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, অ্যাডভোকেট কামরুল সজল প্রমুখ। মিছিল শেষে তারা সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্রবেশমুখে সমাবেশ করেন। সমাবেশে বক্তারা বলেন,পুলিশ দিয়ে, মামলা করে আন্দোলন দমানো যাবে না। এই অবৈধ কমিটির বিরুদ্ধে বিক্ষোভ-প্রতিবাদ চলতে থাকবে।

অপরদিকে, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি-সম্পাদকের কক্ষের সামনে প্রতিবাদ সমাবেশ করেন আওয়ামীপন্থি আইনজীবীরা। সমাবেশে বক্তারা উচ্চ আদালতে ভাঙচুর, নৈরাজ্য সৃষ্টির জন্য দায়ী বিএনপির আইনজীবীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

গেলো ১৫ ও ১৬ মার্চ হট্টগোল, হামলা, ভাঙচুর, মামলা, সাংবাদিক পেটানো, প্রধান বিচারপতির কাছে নালিশ ও ধাক্কাধাক্কির মধ্যে অনুষ্ঠিত হয় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন। ১৪টি পদের সব কটিতে আওয়ামী লীগ সমর্থিত প্যানেল জয়ী হয়েছে এ নির্বাচনে।

নির্বাচনে ভোট দেয়া থেকে বিরত থেকেছিলেন বিএনপি সমর্থক আইনজীবীরা। তারপর থেকে বিএনপিপন্থি আইনজীবীরা আন্দোলন করে আসছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন