আর্কাইভ থেকে বাংলাদেশ

টেস্টে দ্রুততম ৪০০০ রান ও ২০০ উইকেট সাকিবের

বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের সাজিদ খানের করা ৫৬তম ওভারের শেষ বলকে ডাউন দ্য উইকেটে এগিয়ে এসে সীমানাছাড়া করার সঙ্গে সঙ্গেই টেস্ট ক্যারিয়ারে ৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন সাকিব আল হাসান। বাংলাদেশের তৃতীয় ব্যাটার হিসেবে। সেই সঙ্গে টেস্টে ৪ হাজার রানের সঙ্গে ২০০ উইকেট শিকার করায় ইতিহাসের দ্রুততম ক্রিকেটার হিসেবে রেকর্ড গড়েন। 

১০ ম্যাচ কম খেলে ৫৯ টেস্ট খেলে এ রেকর্ডের চূড়ায় উঠেন তিনি। আগের রেকর্ড ছিল ইংল্যান্ডের সাবেক তারকা ইয়ান বোথামের দখলে। তিনি খেলেছিলেন ৬৯ টেস্ট। এর আগে ২০১৮ সালে তাকে ছাড়িয়েই ৩ হাজার রান ও ২০০ উইকেটের ডাবলের বিশ্ব রেকর্ড গড়েন সাকিব। সবমিলিয়ে মর্যাদাপূর্ণ এই তালিকায় ষষ্ঠ ক্রিকেটার হিসেবে নাম লেখালেন সাকিব। 

সাকিব ও বোথাম ছাড়া বাকিরা হলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি গ্যারি সোবার্স, ভারতের বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক কপিল দেব, দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিস ও নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টরি।

লাল বলে সাদা পোশাকে ২০০ উইকেট দখলের স্বাদ আরও আগে নিলেও অপেক্ষায় ছিলেন ৪ হাজার ক্লাবে প্রবেশের। সাকিব ছাড়া বাংলাদেশের হয়ে টেস্টে ৪ হাজারের বেশি রান আছে কেবল দুজনের। সবার উপরে থাকা মুশফিকের সংগ্রহ ৭৭ টেস্টে ৪৮৫৬ রান। চোটের কারণে চলতি সিরিজে না থাকা তামিম ইকবাল ৬৪ টেস্টে ৪৭৮৮ রান নিয়ে আছেন দুইয়ে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন