আর্কাইভ থেকে জাতীয়

ওয়াসার চেয়ারম্যান অপসারণ : টিআইবির উদ্বেগ

ঢাকা ওয়াসার অনিয়ম-দুর্নীতি ও ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে মন্ত্রণালয়ে স্বেচ্ছাচারিতার অভিযোগ দেওয়ায় ওয়াসা বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী গোলাম মোস্তফাকে অপসারণ করা হয়েছে। ওয়াসা বোর্ড চেয়ারম্যানকে অপসারণ করে অভিযুক্ত এমডিকে সুরক্ষা দেওয়ায় উদ্বেগজনক উদাহরণ সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

আজ মঙ্গলবার (২৩মে) দেওয়া এক বিবৃতিতে এমন ঘটনাকে ‘শ্যুট দ্য মেসেঞ্জার’ চর্চা হিসেবে আখ্যায়িত করেছে সংস্থাটি।

বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘ওয়াসার সদ্য অপসারিত চেয়ারম্যানের মেয়াদ গত বছরের অক্টোবরে শেষ হওয়ার পরও নতুন চেয়ারম্যান নিয়োগ হয়নি। অথচ ওয়াসার এমডির বিরুদ্ধে বোর্ড চেয়ারম্যান মন্ত্রণালয়ে লিখিত অভিযোগ দেওয়ার ঠিক চারদিনের মাথায় নতুন চেয়ারম্যান নিয়োগ দেওয়া হলো। স্থানীয় সরকার বিভাগের সচিবের বক্তব্য অনুযায়ী ঘটনাটিকে যদি কাকতালীয় হিসেবে মেনেও নেওয়া হয়, তবুও উদ্ভূত পরিস্থিতিতে অভিযোগকারীকে সরিয়ে দেওয়ার মাধ্যমে ‘ওয়াসা পরিচালনায় এমডির ইচ্ছাই শেষ কথা, আর নিজের স্বার্থ সুরক্ষায় যে কাউকে ওয়াসা থেকে বের করে দেওয়ার ক্ষমতা তার রয়েছে’- এই অভিযোগকেই প্রতিষ্ঠিত করা হলো।

তিনি বলেন, এর মাধ্যমে দুর্নীতি প্রতিরোধ ও ক্ষমতার অপব্যবহার সম্পর্কে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক এই বার্তাই দেওয়া হলো, যে ব্যক্তির পরিচয় ও অবস্থানের বলে অবারিত বিচারহীনতার লাইসেন্স পাওয়া যায়। এছাড়া প্রয়োজনে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের বার্তাবাহক বা অভিযোগকারীকে, সে যেই হোক না কেন, তাকে স্তব্ধ করতে ‘শ্যুট দ্য মেসেঞ্জার’ চর্চার ব্যবহারে কোনো দ্বিধা করা হবে না।

সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহনশীলতার ঘোষণাকে এভাবে কলঙ্কিত করার পথ পরিহার করে ওয়াসার বিদায়ী বোর্ড চেয়ারম্যানসহ বিভিন্ন সময়ে উত্থাপিত ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ও সব যোগসাজসকারীর বিরুদ্ধে অভিযোগের সুষ্ঠু তদন্তের আহ্বান জানিয়েছে টিআইবি।

এ সম্পর্কিত আরও পড়ুন