আর্কাইভ থেকে জাতীয়

সুদান থেকে ফিরেছেন ৭২২ বাংলাদেশি

সংঘাতের কারণে সুদান থেকে এখন পর্যন্ত মোট ৭২২ বাংলাদেশি ফেরত এসেছেন বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ।

মঙ্গলবার (২৩ মে) বিকেলে রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদ্‌যাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা জানান তিনি।

ইমরান আহমেদ বলেন, সুদান থেকে যারা আসতে চাই তাদের সবাইকে আনা হয়েছে। আর যারা আছেন, তারা নিজ ইচ্ছায় আছেন। তবে আসতে চাইলে সবাইকে আনার ব্যবস্থা করা হবে।

মন্ত্রী জানান, দুই দেশের কূটনৈতিক ব্যবস্থায় রোমানিয়া সাড়ে পাঁচ হাজার ভিসা দিয়েছিল। তবে তাদের কিছু অসুবিধার জন্য তারা চলে গেছে। আবারও রোমানিয়ার মিশনকে দেশে আনার চেষ্টা চলছে। এ ছাড়া জুলাইয়ের মধ্যেই গ্রিসে ১৫ হাজার বাংলাদেশিকে নিয়মিত ভাবে নেয়া হবে বলেও জানান তিনি।

মালয়েশিয়া থেকে শ্রমিকদের ফেরত পাঠানোর বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, এ বিষয়ে এখনও কোনো তথ্য নেই। তবে বিষয়টি খতিয়ে দেখার কথা জানান তিনি।

ইমরান আহমেদ বলেন, বিভিন্ন দেশ যাদের ফেরত পাঠিয়েছিল তাদের আবার চাকরি দিয়ে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদ্‌যাপন উপলক্ষে আলোচনায় মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা বঙ্গবন্ধুর স্বপ্নকে এগিয়ে নিয়ে গেছেন। ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত সমাজ গড়ার পাশাপাশি গৃহহীন মানুষকে ঘর দিয়ে তিনি সেটাই প্রমাণ করেছেন। তবে বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ এগিয়ে গেলেও এখনও শেষ হয়নি। প্রধানমন্ত্রীর নেতৃত্বে চলমান উন্নয়নকে ধরে রাখতে পারলে দেশ সেদিকে এগিয়ে যাবে।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন