আর্কাইভ থেকে বাংলাদেশ

দু-তিন দিন পর থেকে কমতে পারে তাপমাত্রা

ডিসেম্বরের এখন মাঝামাঝি সময়। গ্রামাঞ্চলে শীত বেশ ভালো অনুভূত হলেও ঢাকাসহ অন্যান্য বিভাগীয় শহরে তেমনটা হচ্ছে না। তবে দু-তিন দিন পর থেকে সারাদেশেই তাপমাত্রা কমবে। তখন অপেক্ষাকৃত বেশি মাত্রায় শীত অনুভূত হবে। 

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানিয়েছেন, এখন দিনে তাপমাত্রা বাড়বে, রাতে কমবে। তবে আগামী দু-তিন দিন পর থেকে তাপমাত্রা আরও কমতে শুরু করবে। 

বৃহস্পতিবার রাতে রাজধানীসহ দেশের কয়েকটি অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে। আগামী কয়েকদিনে বৃষ্টিপাতের আভাস রয়েছে কি না- জানতে চাইলে তিনি বলেন, দেশের কোথাও বৃষ্টিপাতের আভাস নেই। 

শিগগিরই শৈত্যপ্রবাহ হতে পারে কি না- জানতে চাইলে এ আবহাওয়াবিদ বলেন, আগামী কয়েকদিনে শৈত্যপ্রবাহ নামছে না। আবহাওয়া অধিদফতর অবশ্য ডিসেম্বরের শেষভাগে শৈত্যপ্রবাহের আভাস দিয়ে দিয়ে রেখেছে।      

শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে ।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।

শনিবার ঢাকায় সূর্যোদয় হয়েছে ভোর ৬টা ৩১ মিনিটে, আর সূর্যাস্ত যাবে ৫টা ১৩ মিনিটে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা আরও কমে যেতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থার সামান্য পরিবর্তন হতে পারে পারে। 

 মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন