আর্কাইভ থেকে বাংলাদেশ

র‌্যাব কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা লজ্জাজনক : ড. খন্দকার মোশাররফ

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাব কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রে নিষেধাজ্ঞা লজ্জাজনক। বললেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

আজ শনিবার (১১ ডিসেম্বর) সকালে শেরে বাংলা নগর বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। কৃষক দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলটির প্রতিষ্ঠাতার করবে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দলেীয় নেতা-কর্মীরা।

ড. খন্দকার মোশাররফ বলেন, শুক্রবার ছিল বিশ্ব মানবাধিকার দিবস। বিশ্ব মানবাধিকার দিবসে গণতান্ত্রিক দেশ আমেরিকা থেকে একটি ঘোষণা দিয়েছে বাংলাদেশের প্রতিষ্ঠান র‌্যাব সম্পর্কে এবং একটি নিষেধাজ্ঞা জারি করেছে। বাংলাদেশের কিছু কর্মকর্তার বিরুদ্ধে সেই দেশে প্রবেশের নিষেজ্ঞাধা জারি করেছে। এটি অত্যন্ত লজ্জাজনক আমাদের জন্য।

তিনি বলেন, আমেরিকার গণতান্ত্রিক সম্মেলনেও বাংলাদেশকে আমন্ত্রণ জানানো হয়নি। কারণ, তারা মনে করে বাংলাদেশে গণতান্ত্রিক দেশ নয়। আমরা বারবার বলেছি, গত এক যুগ ধরে বাংলাদেশে গণতন্ত্রক গলা টিপে হত্যা করা হয়েছে।

বিএনপি নেতা বলেন, যে অর্ডার বা ধারায় খালেদা জিয়ার সাজা স্থগিত করা হয়েছিল, সেখানে শর্ত জুড়ে দেওয়া হয়েছিল তিনি বিদেশে যেতে পারবেন না। সেই ধারায় লেখা আছে নিঃশর্ত বা শর্তযুক্ত ব্যবস্থা নিতে পারেন। তাই আজকে সেই অর্ডারটি শুধুমাত্র সংশোধন করে, যে শর্তটি দিয়েছে তা বাদ করলে খালেদা জিয়া বিদেশে গিয়ে উন্নত চিকিৎসা লাভ করতে পারে।

তিনি আরও বলেন, ম্যাডামের যারা চিকিৎসা করছেন, তারা সংবাদ সম্মেলন করে বলেছিলেন- দেশে তার চিকিৎসা আর নেই। তাকে বিদেশে উন্নত সেন্টারে আধুনিক চিকিৎসা করা প্রয়োজন। কিন্তু এ ব্যাপারে সরকার কোনো পদক্ষেপ নিচ্ছে না। এটি কোনো আইনের বিষয় নয়। আসলে তার চিকিৎসায় বাধা হচ্ছে সরকার।

এ সম্পর্কিত আরও পড়ুন