আর্কাইভ থেকে ক্যাম্পাস

তুমুল আত্মবিশ্বাসী বিশ্ববিদ্যাল ভর্তি পরীক্ষার্থী জব্বার

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ জিএসটি'র সি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন এলাকা থেকে ভর্তি পরীক্ষায় অংশ নিতে ছুটে এসেছেন  হাজার হাজার শিক্ষার্থী। এতো শিক্ষার্থীর মধ্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিতে এসেছেন পাবনার জব্বার আলী। দুই হাতেরই প্রায় সম্পূর্ণ অংশ না থাকলেও জব্বার আলীর রয়েছে তুমুল আত্মবিশ্বাস। আর তাইতো হাতের অল্প অংশ ও পা দিয়ে লিখেই গুচ্ছ পরীক্ষা দিয়েছেন। জানা যায় ইতোমধ্যে জব্বার চান্স পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও।

আজ শনিবার (২৭ মে) দুপুর ১২ টা থেকে ১ টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে এই ভর্তি পরীক্ষা।

পাবনা জেলার সাথিয়া উপজেলার বাসিন্দা জব্বার আলী। বাবা-মা ও ৪ ভাই-বোন নিয়ে তার পরিবার। জন্মের সময় থেকেই যুদ্ধ করে যাচ্ছেন শারীরিক প্রতিবন্ধকতার সাথে। তবে হাল ছেড়ে দেননি। এবার এইচএসসি পরীক্ষায় আল হেরা কলেজ থেকে অংশ নিয়ে পেয়েছেন জিপিএ ৫। এসএসসিতেও পেয়েছেন ৪.৬৭।

ভর্তি পরীক্ষার বিষয়ে জানতে চাইলে জব্বার বলেন, আজকের পরীক্ষা ভালো হয়েছে। আমার লিখতে কোন অসুবিধা হয়নি। আমি হাত ও পা উভয় দিয়ে ই লিখতে পারি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সি ইউনিটে চান্স পেয়েছি। এই ভর্তি পরীক্ষায়ও ভাল করবো।

শত প্রতিবন্ধকতা পেরিয়ে এতটুকু পাড়ি দেয়ার বিষয়ে বলেন,বর্তমান সময়ে বেশিরভাগ শিক্ষার্থীরই স্বপ্ন ভাল করে পড়াশোনা করে ভালো একটা চাকরি পেয়ে নিজের পায়ে দাঁড়াবে। কিন্তু আমি এই উদ্দেশ্যে পড়ছি না। আমি চাই নিজেকে সুশিক্ষিত করে গড়ে তোলতে। আর সেইসাথে আমার মতো যাদের বিভিন্ন প্রতিবন্ধকতা আছে তাদেরও  আমি পড়াশোনা করে দেখিয়ে দিতে চাই। তাদের জন্য অনুপ্রেরণা হতে  চাই।

 

 

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন