আর্কাইভ থেকে বিনোদন

টলিউডে ছবির ব্যবসা নিয়ে যা বললেন দেব

বিগত কয়েক বছরে নিজেকে বারবার ভেঙেছেন দেব। নানা চরিত্রে ধরা দিয়ে প্রমাণ করেছেন নিজেকে।তার শুরুটা হয়েছিল সৃজিত মুখোপাধ্যায়ের জুলফিকার দিয়ে। সেই ছক ভাঙা চরিত্র করা শুরু এরপর তিনি এক এক করে নগেন্দ্র প্রসাদ সর্বাধিকারীর চরিত্র করা থেকে কিশমিশ, প্রজাপতির মতো ছবি করে গিয়েছেন। আগামীতে ধরা দেবেন ব্যোমকেশ, বাঘাযতীন হয়ে। বাণিজ্যিক ছবিতে একসময় যেমন দাপিয়ে অভিনয় করেছেন তেমনই নিজের অভিনয়ের প্রমাণ দিয়েছেন এই ছবি এবং চরিত্রের মধ্যে দিয়ে। খোকাবাবু থেকে ক্রমশ ব্যোমকেশ হয়ে উঠেছেন দেব।

দেব

বলাই বাহুল্য সফরটা মোটেই মসৃণ ছিল না তার জন্য। কেউ তার চেষ্টায় প্রশংসা করেছেন। কেউ আবার করেছেন কটাক্ষ। কিন্তু সম্প্রতি দেখা যাচ্ছে একটা বিষয়ে ভীষণ ট্রেন্ডিং সোশ্যাল মিডিয়ায়। দেবের নিজের কম বেশি সব ছবিই হিট করে। প্রজাপতি তো গত শীতে মুক্তি পেয়েও এখনও ব্যাপক ব্যবসা করছে। এমন সময় কিছু ছবির ক্ষেত্রে দেখা যাচ্ছে হল ফাঁকা থাকা সত্বেও সেটাকে হিট ছবির তকমা দিয়ে দেয়া হচ্ছে। এক ব্যক্তি এমনই একটি পোস্ট করেন সোশ্যাল মিডিয়ায়। আর সেই পোস্ট রীতিমত ভাইরাল হয়ে যায়।

তবে দেব নিজে এই বিষয়ে কী ভাবেন? দেবের মতে ছবির গুণগত মানের সঙ্গে তাতে গল্প থাকা প্রয়োজন। আবার একই সঙ্গে এই দিকেও খেয়াল রাখতে হবে যাতে ছবিটা বক্স অফিসে ভালো ফল করে।

দেব ছবির ব্যবসার বিষয়ে উত্তর না দিয়ে বরং ঘুরিয়ে প্রশ্ন করেন, কোন ছবি হিট আর কোনটা নয়, এটা কারা আর কীভাবে বিচার করেন? দেবের কথায়, 'যারা আমার ছবি দেখতে যাচ্ছেন তাদের সেটা ভালো লাগবে বলে আমি বিশ্বাস করি। আমার ছবি আরও ভালো করার চেষ্টা করছি। স্বাদ বদলে বিভিন্ন ধরনের গল্প বেছে নিচ্ছি। আমার সব ছবি যে দর্শকদের ভালো লাগবে এমনটা তো নয়।

 

দেব, মিঠুন

একটা ছবি হিট করল মানে সব ছবি হিট করবে সেটাও নয়। কোনও ছবি দারুণ ভালো মানেই সেটা হিট হবে এমনটা যেমন নয়, তেমনই ছবি হিট হয়েছে মানে সেটা দারুণ একটা ছবি সেটাও নয়। দর্শক যেভাবে গ্রহণ করে সেটাই আসল।'

উল্লেথ্য, দেব এখন ব্যোমকেশ ও দুর্গ রহস্যের শুটিংয়ে ব্যস্ত। এই ছবির দ্বিতীয় শিডিউল শেষ হল সদ্য। দেব এদিন মধ্য প্রদেশে ব্যোমকেশ ও দুর্গ রহস্য ছবির দ্বিতীয় ভাগের শুটিং শেষ করে লেখেন, 'ব্যোমকেশ ও দুর্গ রহস্যের শিডিউল নম্বর ২ -এর শুটিং শেষ হল। মধ্য প্রদেশে চলছিল এটার শুটিং। ভীষণ গরম ছিল, খুব কঠিন হয়েছিল আমাদের এখানে কাজ করা। কিন্তু তবুও ভীষণ ভালো লেগেছে। একেবারে অদেখা কিছু ভিজ্যুয়ালের জন্য তৈরি হয়ে যান। শিডিউল নম্বর ৩ -এর শুটিং শুরু করতে চলেছি আমরা এবার। আমাদের জন্য প্রার্থনা করবেন।' এর আগে কলকাতায় শুটিং হয়েছে এই ছবির।

এ সম্পর্কিত আরও পড়ুন