আর্কাইভ থেকে বাংলাদেশ

যুক্তরাষ্ট্রে পুলিশ বিচার-বহির্ভূত হত্যাকাণ্ডে হাজার লোক মেরে ফেলে : পররাষ্ট্রমন্ত্রী

প্রতি বছর যুক্তরাষ্ট্রে পুলিশ বিচার-বহির্ভূত হত্যাকাণ্ড ঘটিয়ে হাজার লোক মেরে ফেলে। যুক্তরাষ্ট্রের গ্লোবাল পলিসি হলো সন্ত্রাস দমন। যুক্তরাষ্ট্রে প্রতি বছর ৬ লাখ লোক মিসিং হয়। যুক্তরাষ্ট্র বলছে, গত ১০ বছরে বাংলাদেশে ৬ হাজার লোক মিসিং হয়েছে। বললেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

আজ বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) ফরেন সার্ভিস একাডেমিতে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাব অফিসারদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়টি দেশের জনগণ গ্রহণ করেনি। আমি মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছি, তাদের এই সিদ্ধান্ত বাংলাদেশের জনগণ ভালোভাবে নেয়নি।

ড. মোমেন বলেন, র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিষয়টি প্রত্যাহার করার জন্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীকে সরাসরি বলিনি, তিনিও এ বিষয়ে সরাসরি কিছু বলেননি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বিজয়ের ৫০ বছর পূর্তিতে অভিনন্দন জানিয়েছেন। ফোন কলটা হয়েছিল আলোচনার জন্য। আমরা এটি নিয়ে আরও বিস্তারিত কথা বলব।

মোমেন বলেন, র‌্যাব দুর্নীতিপরায়ণ নয়। যুক্তরাষ্ট্রের যে বৈশ্বিক নীতি; সন্ত্রাসবাদ দমন, মাদক চোরাচালান বন্ধসহ এমন অন্যান্য সব বিষয়ে র‌্যাব কাজ করছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের এত বড় সিদ্ধান্ত বাংলাদেশের সঙ্গে কথাবার্তা না বলে নেওয়া ঠিক হয়নি। বাংলাদেশ গণতান্ত্রিক দেশ। আমাদের সঙ্গে অনেক ডায়ালগ আছে। সেখানে আমরা কথা বলব।

এ সম্পর্কিত আরও পড়ুন