আর্কাইভ থেকে বাংলাদেশ

পাকিস্তানের করাচিতে বিস্ফোরণ, নিহত অন্তত ১২

পাকিস্তানের রাজধানী করাচিতে ভয়াবহ বিস্ফোরণে অন্তত ১২ জনের প্রাণহানি ঘটেছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত এক ডজন মানুষ। শনিবার স্থানীয় সময় সকালের দিকে করাচির শেরশাহ এলাকায় বিস্ফোরণে এই হতাহতের ঘটনা ঘটে।

শনিবার দেশটির সংবাদমাধ্যম জিও নিউজ জানিয়েছে শেরশাহ এলাকার পারাচা চকে একটি গ্যাস পাইপলাইনে এই বিস্ফোরণ ঘটেছে।

বেনজির ভুট্ট হাসপাতাল ট্রমা সেন্টারের প্রধান ডা. সাবির মেমন নিহতের সংখ্যা নিশ্চিত করেছেন। তিনি জানান, আরও ১১ জন তাদের হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। তাদের সবার অবস্থা গুরুতর।

ডা. সাবির মেমন জানান, শেরশাহ বিস্ফোরণের ঘটনায় তারা আটটি মরদেহ পেয়েছেন আর বাকি চারজন চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। হাসপাতালের কর্মকর্তারা জিও নিউজকে জানিয়েছেন, হাসপাতালে যাদের আনা হয়েছে তাদের বেশিরভাগেরই শরীরের ওপরের অংশ আহত হয়েছে। 

শেরশাহ পুলিশের একজন কর্মকর্তা বলেছেন, সেখানকার বেসরকারি একটি ব্যাংকের ভবনের নিচের নর্দমায় বিস্ফোরণ ঘটেছে। নর্দমা পরিষ্কার করার জন্য ওই ভবন খালি করার নোটিশ দেয়া হয়েছিল। কিন্তু ভবন খালি করার আগেই বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

পুলিশের বরাত দিয়ে জিও টিভি বলছে, শেরশাহ এলাকায় নালার পাশ দিয়ে যাওয়া একটি গ্যাস পাইপলাইনে বিস্ফোরণ ঘটেছে। বিস্ফোরণে নালার পাশের একটি বেসরকারি ব্যাংক ভবন মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে।

করাচি পুলিশের মুখপাত্র নিশ্চিত করেছেন গ্যাস পাইপলাইনেই বিস্ফোরণ হয়েছে। এতে একটি বেসরকারি ব্যাংকের ভবন এবং কয়েকটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, স্থানীয় সময় বেলা একটা ৫০ মিনিটের দিকে বিস্ফোরণ ঘটে। প্রত্যক্ষদর্শীরা দাবি করেছেন ভবনের ধ্বংসস্তুপের নিচে অনেকেই আটকা পড়ে রয়েছেন। ধ্বংসস্তুপ সরাতে এবং কেউ আটকা পড়ে থাকলে তাদের উদ্ধারে ভারি যন্ত্রপাতি নেয়া হয়েছে।

সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী সৈয়দ মুরাদ আলি শাহ বিস্ফোরণের কারণ তদন্তের নির্দেশ দিয়েছেন। এছাড়া অবিলম্বে আহতদের চিকিৎসা সুবিধা দেয়ার নির্দেশনাও দিয়েছেন তিনি।   

সামাজিক যোগাযাগমাধ্যমে ছড়িয়ে পড়া বিস্ফোরণের ভিডিও ফুটেজে দেখা যায়, বিস্ফোরণের কারণে সেখানে একটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। বিস্ফোরণস্থলের আশপাশের এলাকা ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত যানবাহনও সেখানে দেখা গেছে। ক্ষতিগ্রস্ত ভবনের নিচে কিছু মানুষ আটকা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

সূত্র: ডন, জিও টিভি

এস

এ সম্পর্কিত আরও পড়ুন