আর্কাইভ থেকে বিএনপি

ক্ষমতায় চিরস্থায়ীভাবে টিকে থাকতে সরকার গণতন্ত্রকে জবাই করেছে

ক্ষমতায় চিরস্থায়ীভাবে টিকে থাকার মোহ থেকেই বর্তমান সরকার বারবার গণতন্ত্রকে জবাই করেছে। বললেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

শনিবার (১৮ ডিসেম্বর) বিকেলে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, এটি করতে গিয়ে সারাদেশকেই বধ্যভূমিতে পরিণত করেছে সরকার। তারা দেশের জনগণ, বিরোধী রাজনৈতিক দল ও বিরোধী মতের মানুষকে মনে করে ভাড়াটিয়া বা প্রজা, আর নিজেদের দেশের মালিক মনে করে। তাই নির্বাচন, ভোট, মত প্রকাশের স্বাধীনতা- সবকিছু বানের জলে ভাসিয়ে দিয়ে তারা নিজেদের ইচ্ছেমতো দুঃশাসন কায়েম করেছে।

রুহুল কবির রিজভী বলেন, একদলীয় বাকশালের বিষাক্ত গ্যাসচেম্বার থেকে বহুদলীয় গণতন্ত্রের বিশুদ্ধ বাতাস বইয়ে দিয়েছিলেন জিয়াউর রহমান। সেই গণতন্ত্রের পথচলাকে আবারও বন্দুকের নলের মুখে বন্দী করেন হুসেইন মুহম্মদ এরশাদ। 

আবারও ৯ বছরের নির্ভিক দুঃসাহসী আন্দোলনের নেতৃত্ব দিয়ে বন্দী গণতন্ত্রকে মুক্ত করেন এদেশের তিনবারের সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া। তাই জনগণের পক্ষে, স্বাধীনতার পক্ষে, গণতন্ত্রের পক্ষে বারবার অসীম দৃঢ়তা নিয়ে দাঁড়ানোর জন্যই বর্তমান নিশিরাতের সরকার বেগম জিয়াকে বন্দী করে রেখেছে।

তিনি বলেন, খালেদা জিয়াকে মিথ্যা, সাজানো মামলায় সাজা দেওয়া হয়েছে। অথচ সরকারের পৃষ্ঠপোষকতায় দেশ থেকে লাখ কোটি টাকা পাচার হচ্ছে প্রতি বছর। বিদেশে খালেদা জিয়ার সুচিকিৎসার মৌলিক অধিকারকেও তারা ক্ষমতার দাপটে বাধা দিচ্ছে।

এসময় রিজভী অভিযোগ করেন, ডিবি পুলিশ পরিচয়ে গতকাল সাদা পোশাকধারীরা ঢাকা মহানগর উত্তর আদাবর থানাধীন ৩০ নম্বর ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক মনোয়ার হাসান জীবনকে তুলে নিয়ে গেছে। এখনও পর্যন্ত তার কোনো হদিস না পাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করছি। এ সময় মনোয়ার হাসান জীবনকে জনসমক্ষে হাজির করার দাবি জানান রিজভী।

এ সম্পর্কিত আরও পড়ুন