আর্কাইভ থেকে বাংলাদেশ

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পাকিস্তান সফর স্থগিত

ওআইসি'র বিশেষ বৈঠকে যোগ দিতে পাকিস্তান যাওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে সফর স্থগিত করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তবে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ওই বৈঠকে যোগ দিচ্ছেন।

শনিবার (১৮ ডিসেম্বর) রাতে পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের এক‌টি সূত্র এ তথ‌্য নি‌শ্চিত করে। মন্ত্রণাল‌য়ের এক কর্মকর্তা জানান, প্রতিমন্ত্রী পা‌কিস্তান সফ‌রে যান‌নি। 

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আফগানিস্তান পরিস্থিতি নিয়ে ওআইসি’র পক্ষ থেকে একটি বিশেষ বৈঠক আহ্বান করা হয়েছে। এতে ওআইসিভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা অংশ নিচ্ছেন। ১৮ ও ১৯ ডিসেম্বর এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। এতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের অংশ নেয়ার কথা ছিল।

পাকিস্তানে এই বিশেষ বৈঠকে ওআইসি দেশগুলোর নেতারা আফগানিস্তান ইস্যুতে আলোচনা করবেন। কূটনৈতিক সূত্র বলছে, দীর্ঘ নয় বছর বাংলাদেশ থেকে পাকিস্তানে মন্ত্রী পর্যায়ে কোনো সফর হয়নি।

সর্বশেষ ২০১২ সালে পাকিস্তানে অনুষ্ঠিত ডি-৮ শীর্ষ সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী। এর আগে ২০১০ সালে দ্বিপক্ষীয় পঞ্চম পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে যোগ দিতে পাকিস্তান যান তৎকালীন পররাষ্ট্র সচিব মিজারুল কায়েস।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন