আর্কাইভ থেকে বাংলাদেশ

বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণই সরকারের অন্যতম লক্ষ্য : প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুর নীতি ছিল সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়। আওয়ামী লীগ সরকার গঠনের পর থেকে আমরা সেই নীতিতেই চলছি। যত বাধা-বিপত্তি আসুক বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ করাই সরকারের অন্যতম লক্ষ্য। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সোমবার (২০ ডিসেম্বর) ফরেন একাডেমিতে বঙ্গবন্ধু কূটনৈতিক শ্রেষ্ঠত্ব পদক প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, উন্নয়নশীল দেশের মর্যাদা পেলেও আরো এগিয়ে যেতে চায় বাংলাদেশ। দেশের মানুষকে আর দরিদ্র থাকতে দেবো না। বাংলাদেশ হবে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত হবে। স্বাধীনতার লক্ষ্য অর্জনে কাজ অনেক দূর এগিয়েছি। আমরা এখন উন্নয়শীল দেশ। বাংলাদেশ দ্রুতই উন্নত দেশে পরিণত হবে।

প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই সকলের সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অটুট থাকুক এবং আমাদের আর্থ-সামাজিক উন্নতির মাধ্যমে বাংলাদেশ এগিয়ে যাবে। যেখানে কোন ক্ষুধা ও দারিদ্র থাকবে না। মানুষের দুঃখ ও কষ্ট দূর হয়ে মানুষ সুন্দর ও উন্নত জীবনের অধিকারি হবে-সেটাই আমাদের লক্ষ্য।

শেখ হাসিনা বলেন, আমি বিশ্বাস করি, প্রতি বছর এই পদক প্রদানের মাধ্যমে আমাদের কূটনীতিকগণ নিজ নিজ অবস্থান থেকে পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালনের মাধ্যমে শ্রেষ্ঠত্ব অর্জনে অনুপ্রাণিত হবেন। পাশাপাশি, আমাদের বন্ধুপ্রতীম দেশগুলোর কূটনীতিকগণও তাদের স্ব-স্ব দেশের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নতুন শিকড়ে উন্নীত করতে উৎসাহিত হবেন।

প্রধানমন্ত্রী বলেন, তার সরকার ভারত ও মিয়ানমারের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখে সমুদ্রসীমা সমস্যার সমাধান করেছেন।

বাংলাদেশে দায়িত্ব পালনকালে দু’দেশ এবং জনগণের মধ্যে বিদ্যমান সম্পর্ককে আরও নিবিড় করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার পাশাপাশি আমিরাতে বাংলাদেশের জন্য শ্রম বাজার উন্মুক্ত করায় ভূমিকার জন্য সংযুক্ত আরব আমিরাতের প্রাক্তন রাষ্ট্রদূত সাইদ মোহাম্মদ আল মেহরি এবং দীর্ঘদিন ধরে সমুদ্রসীমা নির্ধারণ ও সুনীল অর্থনীতি নিয়ে কাজ করায় এবং বর্তমান সরকারের আমলে ভারত ও মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা বিজয়ের অভিযাত্রায় অত্যন্ত পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার এ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলমকে ‘বঙ্গবন্ধু মেডেল ফর ডিপ্লোমেটিক এক্সিলেন্স এওয়ার্ড-২০২০ এ ভূষিত করা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন