আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

খাশোগি হত্যাকান্ড নিয়ে মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে পরিবর্তন

সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকান্ডে মার্কিন গোয়েন্দা সংস্থার প্রকাশিত প্রতিবেদনে হত্যাকারীদের নামের তালিকায় রহস্যজনকভাবে আনা হয়েছে পরিবর্তন। প্রথম তালিকা প্রকাশের তিনদিনের মধ্যেই দ্বিতীয় সংস্করণে মুছে ফেলা হয়েছে তিনজনের নাম।

মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন জানায়, নামগুলো কেন মুছে ফেলা হয়েছে সে ব্যাপারে কোন ব্যাখ্যা দেয়নি মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থা। অপসারিত তিনটি নামের মধ্যে প্রথমটি হলেন আব্দুল্লাহ মোহাম্মদ আলহোয়ারিনি। তিনি সৌদি এক জেনারেলের ভাই। অপর দুইজন হচ্ছেন ইয়াসির খালিদ আলসলেম এবং ইব্রাহিম আল-সেলিম। এদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। দ্বিতীয় সংস্করণে ২১ জনের নামের তালিকা থেকে ১৮ জনের নাম প্রকাশ করা হয়।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সৌদি যুবরাজের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেবেন না এমন গুজবের মধ্যেই এমন ঘটনা ঘটেছে।

খাশোগি হত্যাকাণ্ড নিয়ে মার্কিন গোয়েন্দা প্রতিবেদন প্রকাশের পর সমালোচনার মুখে রয়েছে বাইডেন প্রশাসন। সৌদি যুবরাজের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ না নেওয়ার কারণে ক্ষোভ প্রকাশ করা হয় মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের সম্পাদকীয়তে।

এদিকে মার্কিন গোয়েন্দা প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে সৌদি আরব।

২০১৮ সালের দুই অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে প্রবেশের পরই নিখোঁজ হন ওয়াশিংটন পোস্টের কলামিস্ট সৌদি সাংবাদিক জামাল খাশোগি। সৌদি রাজবংশের ক্ষমতাধরদের কড়া সমালোচনার জন্য তিনি ছিলেন আলোচিত ও সুপরিচিত।

তুর্কি কর্মকর্তারা জানায়, ৫৯ বছর বয়সী সাংবাদিক খাশোগিকে শ্বাসরোধ করে হত্যার পর তার মরদেহ টুকরো করে পুড়িয়ে ফেলা হয় বলে পুলিশের ধারণা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন