আর্কাইভ থেকে দেশজুড়ে

ডাস্টবিন থেকে ৭ কেজি সোনা উদ্ধার

ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ডাস্টবিন থেকে পরিত্যক্ত অবস্থায় প্রায় সাত কেজি সোনা উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় একজন পরিচ্ছন্নতাকর্মীকে আটক করা হয়েছে।

সোমবার (১২ জুন) এসব সোনার বার উদ্ধার করে ঢাকা কাস্টমস হাউস কর্তৃপক্ষ। যার আনুমানিক বাজার মূল্য প্রায় সাড়ে পাঁচ কোটি টাকা। কাস্টমস গোয়েন্দা অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

কাস্টমস গোয়েন্দা ও তদন্ত সার্কেলের উপ-পরিচালক সানজিদা শারমিন জানান, কাতার থেকে আসা ইউএস বাংলার ফ্লাইট বিএস-৩৩৪ এর মাধ্যমে সোনা চোরাচালান হতে পারে এমন তথ্যের ভিত্তিতে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের এয়ারপোর্ট বি-শিফটের কর্মকর্তা ও কর্মচারীরা সতর্ক অবস্থানে ছিলেন। বিমানটি অবতরণের পর তাৎক্ষণিকভাবে তারা সকাল ৯টা ১০ মিনিটে বিমানে বিশেষ তল্লাশির জন্য প্রবেশ করেন।

পরবর্তীতে গোপন সংবাদ দাতার তথ্য মোতাবেক বে-২০ এর ডাস্টবিনও তল্লাশি করা হয়। ডাস্টবিনের দায়িত্বপ্রাপ্ত পরিচ্ছন্নতাকর্মীকে শনাক্ত করে জিজ্ঞাসাবাদ করা হলে সোনার বারের বিষয়ে ইউএস বাংলা এয়ারলাইন্সে কর্মরত সন্দেহভাজন কর্মকর্তা ও কর্মচারীদেরও জিজ্ঞাসাবাদ করা হয়।

তিনি আরও বলেন, পরিচ্ছন্নতাকর্মী জামাল ভুঁইয়া জিজ্ঞাসাবাদের একপর্যায়ে সোনা বহন করার কথা স্বীকার করেন। এরপর তিনি ৯ নম্বর বোর্ডিং ব্রিজ সংলগ্ন ময়লার স্তূপ থেকে কালো স্কচটেপে মোড়ানো দুটি ধাতব বস্তু বের করে দেন। পরে তা কাস্টমস ব্যাগেজ কাউন্টারে এনে বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার প্রতিনিধির উপস্থিতিতে খোলা হয়। ৬০ টি সোনার বার পাওয়া যায়। যার মোট ওজন ৬৯৬০ গ্রাম, আনুমানিক বাজার মূল্য ৫ কোটি ৪০ লাখ টাকা।

প্রসঙ্গত, আটক পরিচ্ছন্নতাকর্মীর বিরুদ্ধে ফৌজদারি এবং বিভাগীয় মামলা দায়েরের কার্যক্রম প্রক্রিয়াধীন।

এ সম্পর্কিত আরও পড়ুন