আর্কাইভ থেকে বাংলাদেশ

ওয়ানডেতে আইসিসির বর্ষসেরার দৌড়ে সাকিব

ওয়ানডেতে আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের মনোনয়ন পেলেন সাকিব আল হাসান। বাকি তিনজন হলেন পাকিস্তানের বাবর আজম, দক্ষিণ আফ্রিকার জানেমান মালান ও আয়ারল্যান্ডের পল স্টার্লিং। আগামী ১৭-১৮ জানুয়ারিতে এই পুরস্কার ঘোষণা করা হবে।

এর আগে বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের জন্য মনোনীত হয়েছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন, ইংল্যান্ডের জো রুট, শ্রীলঙ্কার দিমুথ করুনারাত্নে ও নিউজিল্যান্ডের কাইল জেমিসন।

টি-টোয়েন্টি ক্রিকেটে বর্ষসেরার পুরস্কারের মনোনয়ন পান ইংল্যান্ডের জস বাটলার, অস্ট্রেলিয়ার মিচেল মার্শ, শ্রীলঙ্কার ভানিন্দু হাসারাঙ্গা ও পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। 

সাকিব ৩৯ দশমিক ৫৭ গড়ে এ বছর নয় ওয়ানডেতে করেছেন ২৭৭ রান। বল হাতে ১৭.৫২ গড়ে তুলে নিয়েছেন ১৭ উইকেট। বছরের শুরুতে জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জেতানো পারফরম্যান্স করেন এই অলরাউন্ডার। এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে এ বছরই ফিরেছেন তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে ১৪৫ ও ৮ উইকেট উইকেট শিকার করেন টাইগার পোস্টারবয়।

চারজনের তালিকায় থাকায় পাকিস্তান অধিনায়ক ও বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান বাবর আজম। তিনি এ বছর ৬৭.৫০ গড়ে ৬ ওয়ানডেতে ৪০৫ রান সংগ্রহ করেছেন। যেখানে দুটি শতক ও একটি অর্ধশতকও রয়েছে। এ বছর পাকিস্তানের খেলা দুটি ওয়ানডে সিরিজে গুরুত্বপূর্ণ অবদান ছিল বাবরের।  

দক্ষিণ আফ্রিকার টপ অর্ডার ব্যাটসম্যান জানেমান মালান ৮৪.৮৩ গড়ে ৮ ম্যাচে করেছেন ৫০৯ রান। রয়েছে দুটি করে শতক ও অর্ধশতক আছে। গত বছরই ওয়ানডেতে অভিষিক্ত মালান খুব দ্রুতই এ সংস্করণে দলে নিজের জায়গা পোক্ত করেছেন। 

আইরিশ ওপেনার পল স্টার্লিং ৭৯.৬৬ গড়ে ১৪ ম্যাচে করেছেন ৭০৫ রান। তিনটি শতক ও দুটি অর্ধশতক রয়েছে এ বছর। ওয়ানডেতে এ বছর পল স্টার্লিং-ই সর্বোচ্চ রান সংগ্রাহক। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন