আর্কাইভ থেকে তথ্য-প্রযুক্তি

হঠাৎ ফেসবুক-হোয়াটসঅ্যাপ বিভ্রান্তি

বিশ্বজুড়ে ফেসবুক ও হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের একটি বড় অংশ সমস্যায় পড়েছেন। তারা বার্তা, ছবি বা ভিডিও কোনো কিছুই পাঠাতে পারছিলেন না। একই সমস্যায় পড়েছেন ইনস্টাগ্রাম ব্যবহারকারীরাও।

শুক্রবার (১৬ জুন) মধ্যরাত থেকে এই সমস্যার মুখে পড়তে হয় বহু ব্যবহারকারীকে। এ নিয়ে অসংখ্য অভিযোগ জমা পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম তিনটির মাদার কোম্পানি মেটা’র কাছে। তবে কী কারণে এমন সমস্যা হয়েছে, তা নিয়ে সংস্থাটির পক্ষ থেকে কিছু জানায়নি।

আচমকা ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের পরিষেবা বিঘ্নিত হওয়ায় সমস্যায় পড়েন কোটি কোটি গ্রাহক। অ্যাপগুলোতে সমস্যা শুরু হতেই তারা ডাউন ডিটেক্টরে অভিযোগ জানাতে শুরু করেন।

কেউ লেখেন, ‘হোয়াটস্যাপ থেকে বার্তা পাঠানো যাচ্ছে না।’ কেউ লেখেন, ‘বন্ধুদের ছবি পাঠাতে পারছি না।’ কেউ ফেসবুকে কোনো লিঙ্ক খুলতে পারছেন না বলে জানান। আবার কেউ বা ইনস্টাগ্রামে ছবি দেখতে পারছেন না বলে ডাউন ডিটেক্টরে অভিযোগ জানান।

এ বিষয়ে মেটার এক মুখপাত্র সংবাদপত্র দ্য সানকে বলেছেন, কিছু ব্যবহারকারীর পরিষেবা পেতে অসুবিধা হচ্ছে। এজন্য আমরা দুঃখিত। আমরা যত দ্রুত সম্ভব আমাদের পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা করছি।

এ সম্পর্কিত আরও পড়ুন