আর্কাইভ থেকে ফুটবল

বর্ণবাদ বিরোধী প্রচারণার ম্যাচেও বর্ণবাদী আচরণ

বর্ণবাদ বিরোধী প্রচারণার অংশ হিসবে গতকাল শনিবার গিনির বিপক্ষে ম্যাচ খেলেছিল ব্রাজিল। সেই ম্যাচে বর্ণবাদের প্রতিবাদে প্রথমার্ধে কালো জার্সি পরে মাঠে নেমেছিল ভিনিসিয়াস জুনিয়ররা। ম্যাচ শুরুর আগে হাঁটুগেড়ে বসে করেছিল প্রতিবাদও।

এই ম্যাচের স্লোগান ছিল ‘বর্ণবাদ নিয়ে আর কোনো খেলা না।’ ভিনিসিয়াসের প্রতি বারবার বর্ণবাদী আচরণের প্রতিবাদ হিসেবে এই ম্যাচ খেলে সেলেসাওরা।

অথচ সেই ম্যাচেও ঘটল বর্ণবাদী আচরণ। মাঠে যখন পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা প্রতিবাদ করছে বর্ণবাদের বিরুদ্ধে, মাঠের গেটে ঠিক তখন বর্ণবাদী আচরণের শিকার হয়েছিলেন ভিনিসিয়াস জুনিয়রেরই এক বন্ধু।

আরও পড়ুনঃ বাংলাদেশের বিপক্ষে আফগানদের শক্তিশালী ওয়ানডে দল

ভিনিসিয়ুসের বন্ধু ও উপদেষ্টা ফিলিপে সিলভাকে শিকার হতে হয়েছে বর্ণবাদী আচরণের। স্প্যানিশ সংবাদমাধ্যমগুলোর তথ্য মতে, মাঠে প্রবেশের সময় ফিলিপেকে চেক করার সময় তামাশা করেন গেটের নিরাপত্তাকর্মী। পকেট থেকে কলা বের করে তাকে বলেন হাত ওপরে তোলো, এটাই তোমার জন্য পিস্তল।

এই ঘটনার প্রতিবাদে টুইটারে ভিনি লিখেছেন, ‘আমি যখন ঐতিহাসিক কালো জার্সিতে খেলছিলাম, তখন আমার বন্ধুকে অপমান করা হলো, তাকে নিয়ে তামাশা করা হলো। এমন আচরণ দুঃখজনক। ব্যাকস্টেজ জঘন্য ছিল। আমি জিজ্ঞাসা করতে চাই, নিরাপত্তা ক্যামেরার ফুটেজ কোথায়?’

 

Enquanto eu jogava com a já histórica camisa preta e me emocionava, meu amigo foi humilhado e ironizado na entrada do estádio. O tratamento foi triste, em todos os momentos duvidaram da cena surreal que aconteceu. Os bastidores são nojentos. Mas pra deixar tudo público, pergunto… https://t.co/41RIJIJiuZ

— Vini Jr. (@vinijr) June 17, 2023

এ সম্পর্কিত আরও পড়ুন