আর্কাইভ থেকে আফ্রিকা

দক্ষিণ আফ্রিকার পার্লামেন্ট ভবনে ভয়াবহ অগ্নিকান্ড

দক্ষিণ আফ্রিকার কেপটাউন শহরে পার্লামেন্ট ভবনে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এর কয়েক ঘণ্টা মধ্যে পরিস্থিতি দমকলকর্মীদের নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছে কতৃপক্ষ।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, আজ রোববার দেশটির পার্লামেন্ট কমপ্লেক্সের একটি অংশের ছাদে আগুনের লেলিহান শিখা দেখা যায়; ভবনের উপরে কালো ধোঁয়ার স্তর দেখা যায় কয়েক মাইল দূর থেকেও।
 
দক্ষিণ আফ্রিকার গণপূর্ত ও অবকাঠামো মন্ত্রী প্যাট্রিসিয়া ডি লিলি  সাংবাদিকদের বলেন, অগ্নিকাণ্ড অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। আগুনে এখন ন্যাশনাল অ্যাসেম্বলি কক্ষ (নিম্নকক্ষ) পুড়ছে, তবে অন্যান্য অংশেরটুকু নিয়ন্ত্রণে এসেছে।

তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। অগ্নিকান্ডের কারণও জানা যায়নি। ছুটির কারণে দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টে এখন কোনো অধিবেশন চলছে না।

কেপ টাউন মেয়রাল কমিটির সুরক্ষা ও নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তা জঁ-পিয়েরে স্মিথ বলেন, প্রাথমিক প্রতিবেদনে একটি অফিস প্রাঙ্গণ থেকে আগুনের সূত্রপাত এবং পরে সেখান থেকে অন্যত্র ছড়িয়ে পড়ে।  পার্লামেন্ট ভবনের ছাদের একাংশ ধসে পড়েছে। অগ্নিকান্ডের পর ফায়ার অ্যালার্ম ঠিকমতো কাজ করেনি। দেয়ালে বড় বড় ফাটল শনাক্ত করার কথা জানিয়েছেন কর্মকর্তারা, যা উদ্বেগের বিষয়।

অগ্নিনির্বাপক কর্মকর্তারা জানান, আগুন নেভাতে আরো কয়েক ঘন্টা লাগবে  কারণ ভবনের ভেতরে কাঠের মেঝে ও কার্পেট রয়েছে।
জরুরি বিভাগের কর্মীরা ভবনের ভেতরে ঢুকে পানি ছিটালে ছাদ ও ভবনের প্রবেশপথ দিয়ে গাঢ ধোঁয়া বের হতে শুরু করে।  

আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে কয়েক ডজন দমকলকর্মী তৎপর বলে জানিয়েছে বিবিসি।

দক্ষিণ আফ্রিকার কেপ টাউনের এই পার্লামেন্ট ভবনের তিনটি অংশ রয়েছে, যার মধ্যে সবচেয়ে পুরনো অংশটি নির্মিত হয় ১৮৮৪ সালে, বাকি দুটি অংশ নির্মিত হয় ১৯২০ ও ১৯৮০-র দশকে।

অনন্যা চৈতী

 

এ সম্পর্কিত আরও পড়ুন