আর্কাইভ থেকে ফুটবল

২০৩০ বিশ্বকাপের আয়োজক হবে না সৌদি আরব

২০৩০ সালে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের শতবর্ষী আসর। সেই বিশ্বকাপ আয়োজনের জন্য বেশ কিছু দেশ দৌড় ঝাপ শুরু করে দিয়েছে। তাদের মধ্যে গ্রিস এবং মিশরকে নিয়ে যৌথভাবে ২০৩০ বিশ্বকাপের আয়োজক দেশ হতে চেয়েছিল সৌদি আরবব। কিন্তু বিশ্বকাপের ২৪তম আসরের আয়োজক হবার দৌড় থেকে নিজেদের নাম প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রাচ্যের সম্পদশালী এই দেশটি।

স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’র তথ্য মতে, বিশ্বকাপ আয়োজনের জন্য যে প্রস্তুতির দরকার তার জন্য প্রস্তত নয় সৌদি আরব। বিশ্বকাপকে সামনে রেখে অবকাঠামো নির্মাণ ও পারিপার্শ্বিক কাজ অনেকটা গোড়া থেকে শুরু করতে হবে তাদের। যা এত কম সময়ে করা বেশ কঠিনসাধ্য ব্যাপার। তাই এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

এরই মধ্যে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ ২০৩০ বিশ্বকাপ আয়োজনের দৌড়ে তাদের সহযোগী গ্রিস এবং মিশরকে জানিয়ে দিয়েছেন, ২০৩০ বিশ্বকাপের আয়োজক হওয়ার প্রতিযোগিতা থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তারা।

ঘরোয়া লিগকে ঢেলে সাজানোর জন্য ক্রিশ্চিয়ানো রোনালদো, করিম বেনজেমা, এনগোলো কান্তেদের মতো বিদেশি মহাতারকাদের পেছনে কাড়ি কাড়ি টাকা ঢালছে সৌদি আরব। বিভিন্ন সংবাদমাধ্যমের মতে, সৌদি প্রো লিগে তারকা ফুটবলারদের কিনতে বাড়তি অর্থ খরচ করার কারণেই এমন সিদ্ধান্ত সৌদির।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন