আর্কাইভ থেকে বাংলাদেশ

৩৫ হাজার মুসল্লির জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ

প্রতিবছরের মতো এবারও ঈদুল আজহার প্রধান জামাত আয়োজনের জন্য প্রস্তত জাতীয় ঈদগাহ। ঈদগাহ ময়দানের প্যান্ডেলে ৩৫ হাজার মুসল্লির জন্য ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ঈদগাহের ভেতর ও বাইরে এবার সবমিলিয়ে লক্ষাধিক মানুষ একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন বলে আশা করছেন আয়োজক কমিটি।

জানা যায়, হঠাৎ ঝড়বৃষ্টির কবল থেকে মুসল্লিদের রক্ষায় পুরো ঈদগাহের ওপর ত্রিপল দিয়ে ঢাকা হয়েছে। আছে পর্যাপ্ত পাখা ও চিকিৎসা সহযোগিতার ব্যবস্থা, ওজুখানাসহ মহিলাদের জন্য আলাদা পথ। রয়েছে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থাও। মুসল্লিদের জন্য পর্যাপ্ত খাবারের পানির ব্যবস্থা রাখা হয়েছে।

সোমবার (২৬ জুন) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, আগামীকাল সকাল ১১টায় ঢাকা দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ঈদ জামাত আয়োজনের সার্বিক প্রস্তুতি সরেজমিন পরিদর্শন করবেন।

আবু নাছের জানান, জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠানের সকল আয়োজন ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। সকাল সাড়ে সাতটায় এখানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

আবহাওয়া প্রতিকূল বা অন্য কোনো কারণে জামাত আয়োজন সম্ভব না হলে সকাল ৮টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

ডিএসসিসি জনসংযোগ কর্মকর্তা জানান, ২৫ হাজার ৪০০ বর্গমিটার আয়তনের মূল প্যান্ডেলে একসঙ্গে ৩৫ হাজার মুসল্লি ঈদের জামাত আদায় করবেন। এছাড়াও অনেক মুসল্লি মূল প্যান্ডেলের বাইরে ঈদের জামাত আদায় করতে পারবেন।

উল্লেখ্য, আগামী ২৯ জুন দেশে পালিত হবে পবিত্র ঈদুল আজহা। এদিন জাতীয় ঈদগাহে প্রধান জামাতের পাশাপাশি বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে পাঁচটি জামাত।

এ সম্পর্কিত আরও পড়ুন