আর্কাইভ থেকে লাইফস্টাইল

ফেসিয়ালের পর করা যাবে না যে ভুলগুলো...

পার্লারে গিয়ে আমরা বিভিন্ন নামের ও দামের ফেসিয়াল করাই। ফেসিয়ালে ত্বকের দাগছোপ গায়েব হয়ে যায়। আবার ব্রণ বা ফুসকুড়ির সমস্যা থেকেও রেহাই মেলে। ফেসিয়ালের সময়ে যদি স্টিম ব্যবহার করা হয়, সে ক্ষেত্রে ত্বকের লোমকূপের গোড়াগুলি খুলে যায় এবং সেখানে জমে থাকা ময়লা অনায়াসেই পরিষ্কার হয়ে যায়, ফলে ত্বক ভিতর তেকে পরিষ্কার হয়। তবে ফেসিয়াল করানোর পরেও মনের মতো ফল পান না অনেকে। ফেসিয়ালের পর অনেকেই এমন কিছু কাজ করে থাকেন, যার জন্য ত্বকের ভাল হওয়ার পরিবর্তে মারাত্মক ক্ষতি হয়ে যায়।

ফেসিয়ালের পর কোন যে কাজগুলো করা যাবে না-

ফেসিয়ালের পর ভুলেও মেকআপ করবেন না। এতে ত্বকের ক্ষতি হয়। কোনও অনুষ্ঠান থাকলে তার দিন দুয়েক আগেই ফেসিয়াল করিয়ে নিতে পারেন। ফেসিয়াল করানোর পর ত্বকের জেল্লা আসতে নির্দিষ্ট সময় লাগে। আর ফেসিয়ালের পর মেকআপ করলে রোমকূপে সেই মেকআপ ঢুকে যায়। এতে ত্বকেরই ক্ষতি হয়।

ফেসিয়াল

ফেসিয়াল করার পর পরই ওয়্যাক্সিং কিংবা থ্রেডিং করাবেন না। ফেসিয়ালের পর ত্বকের উপরের স্থরটি খুব নরম হয়ে যায়। তাই ওয়্যাক্সিং করলে ত্বকে র‍্যাশ বেরিয়ে যাওয়ার আশঙ্কাও প্রবল হয়।

ফেসিয়াল করিয়েই রোদে বেরোবেন না। অনেকে পার্লার থেকে ফেসিয়াল করার পরেই রোদে বেরিয়ে যান। এতে নিজেদের অজান্তেই ত্বকের ক্ষতি হয়। ফেসিয়াল করার পর মুখ ঢেকে বেরোবেন। তা না হলে সহজেই পোড়া দাগ দেখা দেয় ত্বকে। সমাস্যা এড়াতে বিকেলের পর ফেসিয়াল করাতে যেতে পারেন।

ফেসিয়াল করার পর এক থেকে দু’দিন মুখে ফেসওয়াশ, সাবান কিংবা স্ক্রাবার ব্যবহার করবেন না। এতে ত্বকের কোমল ভাব নষ্ট হয়ে যায়।

ফেসিয়াল করার সঙ্গে সঙ্গে এমন কোনও কাজ করা উচিত নয় যার ফলে প্রচুর ঘাম বেরোবে। জিমে যাওয়া, ভিড়ের মধ্যে বাস-ট্রামে চড়ার ঝুঁকি না নেয়াই ভাল। নইলে ত্বকের জেল্লা চলে যাবে।

এ সম্পর্কিত আরও পড়ুন