আর্কাইভ থেকে বাংলাদেশ

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখতে চেষ্টা করবো: শিক্ষামন্ত্রী

দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রতিরোধে এখন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করতে চায় না  সরকার। সে কারণে টিকা কার্যক্রমের ওপর বেশি জোর দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। তবে এর আওতায় প্রাথমিকস্তরের শিক্ষার্থীদের আনা সম্ভব হচ্ছে না। জানালেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ শনিবার (৮ জানুয়ারি) রাজধানীর একটি কলেজের রজতজয়ন্তী উৎসব শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, করোনা পরিস্থিতির কারণে গত দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে হয়েছে। নতুন করে করোনা পরিস্থিতি বেড়ে গেলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে শিক্ষা ব্যবস্থা।এবার যদি বন্ধ করে দেওয়া হয় তাহলে আবার কবে সচল করা সম্ভব হবে তা অনিশ্চিত। এ কারণে ভ্যাকসিনেশনের আওতায় শিক্ষার্থীদেরকে এনে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান চালিয়ে যেতে হবে।

তিনি আরও বলেন, নতুন কারিকুলাম অনুযায়ী শিক্ষা হতে হবে দক্ষতা নির্ভর। শুধুমাত্র পরীক্ষা নির্ভর ও সনদ সর্বস্ব নয়। সরকারের নজর শিক্ষার মানের দিকে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে শিক্ষার উদ্দেশ্য পূরণ করতে হবে।

দীপু মনি বলেন, সমস্যা সমাধান করতে শিখতে হবে। তার সঙ্গে সততা, মানবিকতা ও দেশপ্রেম থাকতে হবে। না হলে অর্জিত শিক্ষার কোনো মূল্য থাকবে না। দারিদ্র্য যেন কোনো শিক্ষার্থীর উচ্চশিক্ষার পথে বাধা হয়ে না দাঁড়ায়।

 


তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন