আর্কাইভ থেকে অর্থনীতি

অনলাইনে এবার যতো পশু বিক্রি হলো

করোনা মহামারির সময় অন্যান্য পণ্যের মতো জনপ্রিয় হয়ে ওঠে অনলাইনে গরু-ছাগল বেচাকেনা। ২০২০ সালে প্রথমবার অনলাইন বাজার ‘ডিজিটাল হাট’ এ ২৭ হাজার পশু বিক্রি হয়। পরের বছরে তা অনেকগুণ বেড়ে প্রায় তিন লাখ ৮৭ হাজার এবং চলতি বছর ৪ লাখ ৬৩ হাজার ৯৬টি পশু বিক্রি হয়েছে। এরমধ্যে চট্টগ্রাম বিভাগে সবচেয়ে বেশি ৮৪ হাজার গরু বিক্রি হয়েছে। এছাড়া ঢাকায় সবচেয়ে বেশি ২১ হাজার ৯০২ টি ছাগল-ভেড়া বিক্রি হয়েছে।

প্রাণিসম্পদ অধিদপ্তরের কন্ট্রোল রুম থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, এ বছর আট বিভাগেই অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে পশু বিক্রির উদ্যোগ নেয়া হয়। অনলাইনে মোট পশু বিক্রি হয়েছে ৪ লাখ ৬৩ হাজার ৯৬টি।

জানা গেছে, ৪ লাখ ৬৩ হাজার ৯৬টি পশু বিক্রি হয়েছে ৪ হাজার ২৩১ কোটি ৫৮ লাখ ৯৮ হাজার টাকা। অনলাইনে ৩ লাখ ৮১ হাজার ৪২০টি গরু এবং ৮৪ হাজার ৫৪টি ছাগল-ভেড়ার দামসহ ছবি আপলোড করা হয়। সেখান থেকেই ক্রেতারা পছন্দের পশুটি বেছে নিয়েছেন।

অন্যদিকে, এ বছর পশু বিক্রির আগে থেকেই সরকারের উচ্চ পর্যায় থেকে বলা হয়, অনলাইনে আপলোড করা পশুর ছবির সঙ্গে বাস্তবে মিল না থাকলে ক্রেতা সেটি গ্রহণ করবেন না। আইনশৃঙ্খলা বাহিনী এ ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলেও সতর্ক করা হয়। এর ফলে অনলাইনে পশু বিক্রিতে প্রতারণা কিছুটা কমেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এ সম্পর্কিত আরও পড়ুন