আন্তর্জাতিক

লেবাননে এবার ওয়াকিটকি-ল্যাপটপ বিস্ফোরণ, নিহত ১৪

পেজার বিস্ফোরণে এক সহকর্মীর মরদেহবাহী কফিন কাঁধে হিজবুল্লাহর যোদ্ধারা ছবি: এপি

পেজারের পর আবারও একের পর এক বিস্ফোরণে কেঁপে উঠলো মধ্যপ্রাচ্যের দেশ লেবানন। গতকাল বুধবার দেশটিতে ওয়াকিটকি, ল্যাপটপ, ওয়াকিটকি রেডিও, গাড়ির বিস্ফোরণ ঘটেছে। এতে অন্তত ১৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৪৫০ জন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার  প্রতিবেদনে বলা হয়, বিভিন্ন স্থানে যুগপৎভাবে যন্ত্রের বিস্ফোরণ ঘটে। বিস্ফোরিত সব ওয়াকিটকি, ল্যাপটপ, রেডিও এবং আগুন লেগে যাওয়া বিভিন্ন আবাসিক ভবনের ছবি লোকজন দ্রুত সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে থাকেন।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ছবিতে দেখা যায়, বিভিন্ন গাড়িতে আগুন জ্বলছে, ধোঁয়া উঠছে একটি আবাসিক এলাকা থেকে। খবরে বলা হয়, ওয়াকিটকি, রেডিও, গাড়ি, এমনকি সৌরবিদ্যুতের প্যানেল বিস্ফোরিত হচ্ছে।

একটি ঘটনার প্রত্যক্ষদর্শী আলজাজিরার সংবাদদাতা আলী হাশেম জানান,  দক্ষিণ লেবাননে এক দাফন অনুষ্ঠান চলার সময় একটি গাড়ি বিস্ফোরিত হতে দেখেন তিনি। দৃশ্যত, কোনো ড্রোন হামলায় নয়; বরং ভেতর থেকেই গাড়িটিতে আগুন ধরে যায়। এদিন দক্ষিণ লেবানন ও বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে একের পর এক ওয়াকিটকি ও অন্যান্য যন্ত্রের বিস্ফোরণ ঘটে; যেগুলো পেজার ছিল না বলেও জানান আলজাজিরার সাংবাদিক।

বিস্ফোরণ ঘটতে থাকায় সড়কেসড়কে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়। আহতদের উদ্ধার করে হাসপাতালে নিতে ছোটাছুটি করতে থাকে অ্যাম্বুলেন্সগুলো। পাশাপাশি বিভিন্ন স্থান থেকে আসতে থাকে আরও বিস্ফোরণের খবর।   

প্রসঙ্গত, মঙ্গলবার(১৯ ১৭ সেপ্টেম্বর) হিজবুল্লাহ সদস্যদের ব্যবহার করা পেজার বিস্ফোরণে ১২ জন নিহত ও প্রায় ৩ হাজার লোক আহত হন। হিজবুল্লাহ সদস্যদের ধারণা, পেজারগুলোতে আগে থেকেই স্বল্প পরিমাণে হলেও শক্তিশালী বিস্ফোরক ভরা ছিল। মঙ্গলবারের মতো বুধবারও বিভিন্ন স্থানে যুগপৎভাবে যন্ত্রের বিস্ফোরণ ঘটে। দুদিনের বিস্ফোরক বিস্ফোরণের ঘটনার জন্য ইসরায়েলকে দায়ী করেছে হিজবুল্লাহ ও লেবানন সরকার। এ নিয়ে দেশটি আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেনি।  তবে বুধবার বিস্ফোরণের ঘটনার পর নিজেদের সেনাদের প্রশংসা করে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেন, ‘আমরা যুদ্ধের একটি নতুন অধ্যায়ের সূচনা পর্বে রয়েছি। এখন আমাদের সাহস, সংকল্প ও উদ্যম দরকার।

ইসরায়েলি সেনাবাহিনী ও নিরাপত্তা সংস্থাগুলোর প্রশংসা করে  ইয়োভ গ্যালান্ট  আরও বলেন, ‘(আপনাদের কাজের) ফলাফল বেশ চমৎকার।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন