আর্কাইভ থেকে ফুটবল

ফুটবলকে বিদায় জানালেন ফ্যাব্রিগাস

স্পেনের হয়ে ২০১০ সালে বিশ্বকাপ জয়ী ফুটবলার সেস ফ্যাব্রিগাস বুট জোড়া তুলে রাখার ঘোষণা দিয়েছেন। রোববার (২ জুলাই) সামাজিক যোগাযোগমাধ্যমে এক বিবৃতিতে অবসরের এই ঘোষণা দেন তিনি।

২০ বছরের বর্ণিল ফুটবল ক্যারিয়ারের খেলেছেন আর্সেনাল, বার্সেলোনা, চেলসি, মোনাকো ও কোমোতে মতো ক্লাবে খেলেছেন ফ্যাব্রিগাস, জিতেছেন ১২টি মেজর ট্রফি। স্পেনের হয়ে জিতেছেন তিনটি মেজর কাপ। এর ভেতর সর্বোচ্চ অর্জন ২০১০ বিশ্বকাপ।

খেলোয়াড় হিসেবে ক্যারিয়ারের ইতি টানলেও ফুটবল থেকে সহসাই বিদায় নেয়া হচ্ছে না ৩৬ বছর বয়সী এই তারকা ফুটবলারের। কোচিং পেশায় নাম লিখিয়েছেন সাবেক এই ফুটবলার। কেমোর ‘বি’ টিমের কোচ হিসেবে জীবনের নতুন অধ্যায় শুরু করতে যাচ্ছেন তিনি।

বিবৃতিতে ফ্যাব্রিগাস বলেন, ‘এটা খুব কষ্টের ব্যাপার যে আমার বুটজোড়া তুলে রাখার সময় চলে এসেছে। বার্সায় আমার প্রথম দিন, আর্সেনাল, আবার বার্সায় ফেরা, চেলসি, মোনাকো তারপর কোমো; আমি সবকিছুই নিজের ভাণ্ডারে রাখবো। বিশ্বকাপ উঁচিয়ে ধরা, ইউরো, ইংল্যান্ড ও স্পেনে এবং ইউরোপের প্রায় সব ট্রফি জেতা; এটা এমন এক যাত্রা যা কখনো ভুলবো না।’

তিনি আরও বলেন, ‘এই পথে তৈরি করা বন্ধু ও স্মৃতিদের জন্য যাত্রাটা ইতোমধ্যেই অনেক মূলব্যান হয়ে গেছে। আমি এর মধ্যে তিনটি ভাষা শিখেছি, আরও সহানুভূতিশীল ও বুদ্ধিমান হয়েছি। এখানে শুধু কষ্টের ব্যাপারই নেই, আমি কোচিং শুরু করতে যাচ্ছি কোমোর বি টিমের। ২০ বছরের যাত্রা শেষে আপনাদের ধন্যবাদ জানানোর পালা চলে এসেছে।’

২০০৬ সালে স্পেনের হয়ে অভিষেক হয় ফ্যাব্রেগাসের। ২০১০ সালের বিশ্বকাপে নেদারল্যান্ডসকে হারিয়ে জয় করেন বিশ্বকাপ। ২০০৮ এবং ২০১২ সালে স্পেনের হয়ে দুবার ইউরো জেতারও অভিজ্ঞতা রয়েছে তার।

এ সম্পর্কিত আরও পড়ুন