আর্কাইভ থেকে আন্তর্জাতিক

কোরআন অবমাননা: সুর পাল্টালো সুইডেন

ঈদুল আজহার দিনে সুইডেনের রাজধানী স্টকহোমের একটি মসজিদের বাইরে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনা ঘটে। মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, ওআইসিসহ বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থা এই ঘটনার তীব্র নিন্দা জানায়। এই ঘটনাকে স্বাধীনতার বহিঃপ্রকাশ বলেছে সুইডেন। তবে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার পর অবশেষে এই ঘটনার বিষয়ে নিন্দা প্রকাশ করেছে দেশটির সরকার।

সুইডেন সরকার কোরআন পোড়ানোর নিন্দা করে বলেছে, এটি ‌ইসলামফোবিক কাজ। ভবিষ্যতে পবিত্র কোরআনের সকল ধরনের অবমাননা প্রতিরোধ করার জন্য ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) আহ্বান জানানোর পর সুইডিশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই নিন্দা জ্ঞাপন করে। খবর আল জাজিরার

সুইডিশ পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার এক বিবৃতিতে জানায়, সুইডিশ সরকার সুইডেনের বিক্ষোভের সময় ব্যক্তিবিশেষের ইসলামফোবিক কাজ যে মুসলিমদের প্রতি আক্রমণাত্মক হতে পারে তা পুরোপুরি উপলব্ধি করে।

এতে আরো বলা হয়, আমরা কঠোরভাবে এসব কাজের নিন্দা করি। এসব কাজ কোনোভাবেই সুইডিশ সরকারের দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করে না।

সুইডেনে পবিত্র কোরআন অবমাননার সর্বশেষ ঘটনার নিন্দা জানিয়ে ইউরোপীয় ইউনিয়ন। শনিবার বেশ কয়েকটি মুসলিম দেশের মতো তারা এ ঘৃণ্য ঘটনার সমালোচনা করে

সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনায় ‘অরগানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)’ জরুরি বৈঠক আহ্বান করেছে। আগামী সপ্তাহে সংস্থাটির সদর দপ্তর জেদ্দায় এ বৈঠক হওয়ার কথা রয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন