আর্কাইভ থেকে আন্তর্জাতিক

আফগানিস্তানে ‘নারী রূপচর্চা কেন্দ্র’ বন্ধের নির্দেশ

এবার নারীদের রূপচর্চা কেন্দ্রে যেয়ে রূপচর্চা করার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছে আফগান সরকার। এ ব্যাপারে একটি মৌখিক ডিক্রি জারি করা হয়েছে বলে জানিয়েছেন তালেবান সরকারের নীতি ও নৈতিকতা মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ আকিফ মাজহার।

মঙ্গলবার (৪ জুলাই) আন্তর্জাতিক সংবাদ সংস্থা এনডিটিভি’র এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সংবাদমাধ্যম তোলো নিউজকে তিনি বলেন, নীতি ও নৈতিকতা মন্ত্রণালয় কাবুল মিউনিসিপ্যালকে নতুন ডিক্রি কার্যকর এবং নারীদের রূপচর্চা কেন্দ্রের লাইসেন্স বাতিল করার নির্দেশ দিয়েছে।

মেকাপ আর্টিস্ট রাইহান মুবারিজ তোলো নিউজকে বলেন, পুরুষদের চাকরি নেই। যখন পুরুষরা পরিবারের দায়িত্ব নিতে পারছে না, তখন নারীর এসব রূপচর্চা কেন্দ্রে বাধ্য হয়ে কাজ করছে শুধুমাত্র এক টুকরো রুটির জন্য। যদি এখানেও তাদের নিষিদ্ধ করা হয়। আমরা আর কী করতে পারব?

রূপচর্চা কেন্দ্র, আফগানিস্তান

অপর এক মেকাপ আর্টিস্ট বলেন, কাজ থাকলে আমরা ঘর থেকে বের হতাম না। আমরা কী করব, না খেয়ে মরে যাব, আমাদের কী করা উচিত?

২০২১ সালের আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেয় তালেবান। এরপরই থেকেই দেশটিতে একের পর এক নির্দেশনা জারি করা হয়। ইসলামী শরীয়া অনুযায়ী দেশ পরিচালনা করার জন্য নারীদের স্কুল এবং বিশ্ববিদ্যালয়ে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। এছাড়া আন্তর্জাতিক সংস্থা এবং সরকারি চাকরি থেকেও নারীদের সরিয়ে দেয়া হয়। এবার এলো এই নির্দেশনা।

এ সম্পর্কিত আরও পড়ুন